ভারতের ইতিহাসে ১৫২৬ খ্রিস্টাব্দের গুরুত্ব আলােচনা করাে ।

অনাস পাস ইতিহাস honours pass general history questions answers প্রশ্নোত্তর ভারতের ইতিহাসে ১৫২৬ খ্রিস্টাব্দের গুরুত্ব আলােচনা করাে bharoter itihase 1526 khirstabder gurutto alochona koro


উত্তর : পানিপথের প্রথম যুদ্ধে আফগান সুলতান ইব্রাহিম লােদির পরাজয় ও মৃত্যুর সঙ্গে সঙ্গে তিনশাে বছরের অধিককাল ব্যাপী দিল্লির সুলতানি শাসনের উচ্ছেদ হয় । এই যুদ্ধে জয়ের ফলে বাবরের হাতে প্রতিষ্ঠিত হয় মােঘল সাম্রাজ্য । 

পানিপথের জয়ের পর বাবর ভারতে স্থায়ীভাবে রাজত্ব করার প্রবণতা প্রকাশ করেন । রাজপুত নেতারানা সংগ্রাম সিংহের সঙ্গে সংঘর্ষে জয়লাভ করে উত্তর ভারতে তার শক্তি প্রাধান্য সৃষ্টি করে এবং তিনি ‘বাদশাহ’ উপাধি গ্রহণ করেন । এই বাদশাহী রাজত্বে সুলতানী যুগের ন্যায় ধর্মতত্ত্বের খাতিরে বাগদাদের খলিফার অধীনে শাসককে রাখার প্রথা বিলুপ্ত হয় । এভাবে মােঘল রাষ্ট্রে শাসক এক উচ্চ পদমর্যাদার অধিকারী হয়ে ওঠেন । 

তবে ১৫২৬ খ্রিস্টাব্দে পানিপথের জয়ের ফলে বাবর সাম্রাজ্য স্থাপনে প্রথম পদক্ষেপ ঘটান মাত্র । কারণ , তখনও আফগান উপজাতিক বিরােধিতা যথেষ্ট পরিমাণে বজায় ছিল এবং রাজপুত জাতির বিরুদ্ধাচারণও নেহাত অল্প ছিল না । তাই বলা যায় যে , পানিপথের যুদ্ধ চূড়ান্ত বিজয় ছিল না ।সাম্রাজ্য তখনও ছিল অনেক দূর । তাই একে প্রথম সােপান হিসাবে গণ্য করাই যুক্তিযুক্ত হবে । 


পানিপথের প্রথম যুদ্ধে বাবর কর্তৃক নিয়ােজিত আগ্নেয়াস্ত্রের ব্যবহার ভারতীয় সামরিক জগতে এক নতুন যুগের সন্ধান দিয়েছিল । কামান ও গােলন্দাজ আক্রমণের মুখে প্রাচীন ভারতের যুদ্ধ - কৌশল ছত্রভঙ্গ হয়ে যায় অতি সহজেই । এরপর থেকেই কামান ও বারুদের ব্যবহার সম্পর্কে ভারতীয় যুদ্ধ - কুশলীরা শিক্ষা নিতে যত্নবান হয়ে ওঠেন । 
 

বাবর ছিলেন মধ্য এশিয়ার বিখ্যাত বীর তৈমুর লঙের বংশধর । বলা বাহুল্য, বাবর কর্তৃক ভারতে মােঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠা সম্পন্ন হলে ভারতের সঙ্গে মধ্য এশিয়ার এক অভিনব রাজনৈতিক যােগসূত্র গড়ে ওঠে । মােঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠার পর থেকে কাবুল ও কান্দাহার ভারতের রাজনৈতিক মানচিত্রের অন্তর্গত হয়ে পড়ে । তার ফলে ভারতের রাজনীতিতে মধ্য এশিয়ার প্রভাব পড়ে । মধ্য এশিয়ার তুর্কি, পারসিক , উজবেকী প্রভৃতি সম্প্রদায়ের সমরকৌশল ভারতে পৌছাতে আরম্ভ করে । 


মােঘল সাম্রাজ্য ভারতকে ধর্মীয় ও সাংস্কৃতিক উদারতা দিয়েও উপকৃত করেছিল । বাবরের ১৫২৬ খ্রিস্টাব্দে পানিপথের বিজয় বিভিন্ন অর্থে গুরুত্বপূর্ণ এবং এর ফলাফল প্রদর্শিত হয় ভারতীয়দের জাতীয় জীবনের বিবিধ স্তরে । তাই প্রকৃত অর্থে ১৫২৬ খ্রিস্টাব্দটি ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ ।

   


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন