বিজয়নগর ও বামনী সাম্রাজ্যের সংঘর্ষের কারণ আলােচনা করাে ।

অনাস পাস ইতিহাস honours pass general history questions answers প্রশ্নোত্তর বিজয়নগর ও বামনী সাম্রাজ্যের সংঘর্ষের কারণ আলােচনা করাে bijaynagar o bamoni samrajyar songhosher karon alochona koro


উত্তর : ১৩৩৬ খ্রিস্টাব্দে দাক্ষিণাত্যে বিজয়নগর নামে একটি শক্তিশালী হিন্দুরাজ্যের প্রতিষ্ঠা হয়েছিল এবং পরবর্তীকালে তা বিশাল আয়তন রাজ্যে স্ফীত হয়েছিল । উত্তর দিকে বিজয়নগরের রাজাদের যে শত্রুর মােকাবিলা করতে হয়েছিল তার নাম বাহমনী রাজ্যে । বাহমনী রাজ্যের প্রতিষ্ঠা হয়েছিল ১৩৪৭ খ্রিস্টাব্দে । আলাউদ্দিন বাহমান শাহ ছিলেন বামনী রাজ্যের প্রতিষ্ঠাতা ।নানা কারণে হিন্দু শাসিত বিজয়নগর ও মুসলিম শাসিত বাহমনীর মধ্যে সংঘর্ষ চলেছিল । এই সংঘর্যের কারণগুলি হল – 
 

ধর্মীয় বিদ্বেষ : বুক্ক-রসময় থেকে বাহমনী রাজ্যের সাথে দীর্ঘ সংগ্রামের সূচনা হয় । রাজ্যের উত্তরদিকে মুসলমান শাসিত বামনী রাজ্য ছিল বিজয়নগরের সবচেয়ে প্রদ্বিন্দ্বী । ১৩৪৭ খ্রিস্টাব্দে আফগান সৈনিক আলাউদ্দিন হাসান শাহ কর্তৃক বাহমনী রাজ্যের প্রতিষ্ঠা ঘটে । যাইহােক , মুসলমান শাসিত বাহমনী রাজ্যের সাথে হিন্দু শাসিত বিজয়নগর রাজ্যের সংঘাত ছিল ইতিহাসের অনিবার্যপরিণতি । 


দাক্ষিণাত্যে রাজনৈতিক প্রাধান্য অর্জন : তবে শুধুমাত্র ধর্মীয় বিদ্বেষ এই দুই দক্ষিণী রাজ্যের দীর্ঘ সংগ্রামের একমাত্র কারণ ছিল না । আসলে এই সংঘর্ষের আপাত লক্ষ্য ছিল দাক্ষিণাত্যের রাজনৈতিক প্রাধান্য অর্জন । তবে সেই লক্ষ্য গভীর অর্থনৈতিক প্রয়ােজন দ্বারা অনুপ্রাণিত ছিল । তুঙ্গভদ্রা , দোয়াব, কৃষ্ণা, গােদাবরী ব-দ্বীপ ও মারাঠা রাজ্যে এই সুনির্দিষ্ট তিনটি অঞ্চলের উপর কর্তৃত্ব স্থাপনের সাথে অর্থনৈতিক লাভ - ক্ষতির প্রশ্ন বিশেষভাবে জড়িত ছিল । 

হরিহরের সিংহাসন আরােহণ : বুকের মৃত্যুর পর তার পুত্র হরিহর মহারাজাধিরাজ উপাধি ধারণ করে সিংহাসন আরােহন করেন । যােদ্ধা হিসাবে খ্যাত দ্বিতীয় হরিহর মাদুরাই দখল করে পূর্ব উপকূলের দিকে রাজ্য বিস্তারে মন দেন । এই অংশে কয়েকটি হিন্দু রাজ্যের অস্তিত্ব ছিল । যার মধ্যে রেস্তিরা , বরঙ্গল রাজ্য ছিল গুরুত্বপূর্ণ । তবে বরঙ্গল রাজ্যের সাথে বাহমনী সুলতানের মিত্রতার ফলে হরিহরের ইচ্ছা পূর্ণ হয়নি । 

উত্তরাধিকার সংক্রান্ত বিরােধ : দ্বিতীয় হরিহরের মৃত্যুর পর উত্তরাধিকার সংক্রান্ত যে বিরােধ দেখা দিয়েছিল প্রথম দেবরায় দ্বিতীয় বুক্ককে ক্ষমতাচ্যুত করে সেই বিরােধের নিরসন করেন । তার আমলে বাহমনী রাজ্যের সাথে বিজয়নগরের পুনরায় সংঘর্ষের সূত্রপাত ঘটে । তারপর বেশ কয়েকবার বিজয়নগর ও বাহমনী রাজ্যের বিরােধ ঘটে । 

উপরিউক্ত নানা কারণে বিজয়নগর ও বাহমনী সাম্রাজ্যের দীর্ঘস্থায়ী সংঘর্ষের সূত্রপাত । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন