উত্তর : কুতুবউদ্দিনের দ্বারা স্থাপিত বংশের অধিকাংশ শক্তিশালী সম্রাটরাই প্রথম জীবনে ছিলেন ক্রীতদাস । যেমন মহম্মদ ঘুরীর ক্রীতদাস ছিলেন কুতুবউদ্দিন আইবক , আবার ইলতুৎমিস , বলবনও ছিলেন ক্রীতদাস । এমফিলস্টোন , স্মিথ প্রমুখ ঐতিহাসিকগণ এদের বংশকে দাসবংশ বা ‘Slave Dynasty’ বলে উল্লেখ করেছেন ।
কিন্তু আধুনিক ঐতিহাসিকরা এদের দাসবংশ বলে অভিহিত করাকে ঐতিহাসিক দিক থেকে অযৌক্তিক বলে মনে করে । ডঃ ঈশ্বরী প্রসাদের মতে , “A slave king according & to Islamik law would be a contradiction terms” কারণ তিনটি রাজবংশ এই সময়ে রাজত্ব করেছিল । পৃথক পৃথক ব্যক্তি এই তিন রাজবংশের প্রতিষ্ঠাতা । তাছাড়া এরা জীবনের প্রারম্ভিককালে ক্রীতদাস হিসাবে জীবন আরম্ভ করলেও প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রেই প্রতিভার স্বাক্ষর রেখেছেন এবং যখন তারা সিংহাসনে আরােহণ করেছিলেন তখন তারা স্বাধীন নাগরিক ছিলেন । ইলতুৎমিস ও বলবন দুজনেই সিংহাসন আরােহণের পূর্বেই প্রভু কর্তৃক দাসত্ব থেকে মুক্তি পান । কুতুবউদ্দিন আইবক সম্ভবত সিংহাসনে আরােহণের পরে দাসত্ব থেকে মুক্তিলাভ করেন ।
আবার অধ্যাপক সতীশচন্দ্র , নিজামি প্রমুখ ঐতিহাসিকগণ সবদিক থেকে বিচার করে এদেরকে মামেলুক বলে অভিহিত করেছেন । মামেলুক শব্দটি আরবি শব্দ । যার অর্থ ‘স্বীয়’ অধিকার ভুক্ত । গৃহকর্মে বা অর্থনৈতিক উদ্দেশ্য সাধনে নিযুক্ত সাধারণ ক্রীতদাসদের সঙ্গে পার্থক্য করার জন্যই প্রধানত সেনাবাহিনীতে নিযুক্ত তুর্কী ক্রীতদাস অর্থে শব্দটি ব্যবহার হত ।
অনেকে আবার এদেরকে ইলবারী বা আলবারী তুর্কী বলে উল্লেখ করেছেন । কুতুবউদ্দিন আইবক ‘ইলবারী’ গােষ্ঠীভুক্ত তুর্কী ছিলেন না । ইলতুৎমিসের সময় থেকে ১২৯০ খ্রিঃ পর্যন্ত ইলবারি - র তুর্কি সুলতানরা দিল্লীতে ক্ষমতাসীন ছিলেন । সুতরাং ১২০৬ - ১২৯০ কালপর্বের সুলতানদের ‘ইলবারি তুর্কি’ বলা সঠিক নয় ।
তবে এই গােষ্ঠীর সকল সুলতান ইলবারীর বংশভূত / গােষ্ঠীভুক্ত ছিলেন না । সুতরাং যৌথভাবে এই গােষ্ঠীর সকলকেই রাজগােষ্ঠী বা রাজবৃত্ত বলাই যুক্তিযুক্ত । তাছাড়া কুতুবউদ্দিন , ইলতুৎমিস এবং বলবন ছাড়া এই গােষ্ঠীর অন্য কোনাে সুলতান ক্রীতদাস ছিলেন না । আবার উক্ত তিনজন একই বংশের ব্যক্তি ছিলেন না । তাই এই তিনজনের প্রতিষ্ঠিত বংশকে যথাক্রমে কুতুবী , ইলসামসীতুৎমিস এবং বলবনী বংশ নামে অভিহিত করা অযৌক্তিক নয় । কিন্তু উক্ত তিনজন সুলতান পরস্পর বৈবাহিক সূত্রে গােষ্ঠীভুক্ত ছিলেন । যেমন দাস সুলতান কুতুবউদ্দিনের জামাতা ছিলেন ক্রীতদাস ইলতুৎমিস । ক্রীতদাস বলবন ছিলেন ইলতুৎমিসের জামাতা । তাই অনেক ঐতিহাসিক তিনজনকে একত্রিত করে যৌথভাবে দাসবংশ বা দাস রাজগােষ্ঠীর আখ্যা দিতে চান । ডঃ মাখনলাল রায়চৌধুরীর মতাে ঐতিহাসিকও দিল্লীর প্রথম সুলতানী শাসনকে দাসবংশ হিসাবে চিহ্নিত করেছেন ।