মহম্মদ বিন তুঘলকের রাজধানী স্থানান্তরিতকরণের কারণ ও ফলাফল ব্যাখা করো ।

অনাস পাস ইতিহাস honours pass general history questions answers প্রশ্নোত্তর মহম্মদ বিন তুঘলকের রাজধানী স্থানান্তরিতকরণের কারণ ও ফলাফল ব্যাখা করো mahammad bin tugholker rajdhani sthanantorito koroner karon o folafol bakkha koro

উত্তর : গিয়াসউদ্দিন তুঘলকের মৃত্যুর পর তার জ্যেষ্ঠ পুত্র জুনা খাঁ১৩২৫ খ্রিঃ মহম্মদ বিন তুঘলক উপাধি ধারণ করে দিল্লির সিংহাসনে আরােহণ করেন । ভারতের মধ্যযুগীয় ইতিহাসে তার রাজত্বকাল ( ১৩২৫-৫১ খ্রিঃ ) একটি গুরুত্বপূর্ণ অধ্যায় । তিনি তার রাজত্বকালের প্রথম কয়েক বছরের মধ্যে কতকগুলি পরিকল্পনা গ্রহণ করেছিলেন । এই পরিকল্পনা গ্রহণের পশ্চাতে একাধিক কারণ উল্লেখ করা যায় । 

প্রথমত : জিয়াউদ্দিন বরণি - র মতে , দেবগিরি নগরটি সাম্রাজ্যের কেন্দ্রস্থলে অবস্থিত ছিল । এর ফলে এই স্থান থেকে সমগ্র ভারতের উত্তর ও দক্ষিণের রাজ্যগুলি ভালােভাবে শাসন করা যেত । 


দ্বিতীয়ত :  উত্তর - পশ্চিম সীমান্তের সন্নিকটে অবস্থিত হওয়ায় দিল্লীতে সর্বদাই মােঙ্গল আক্রমণের সম্ভাবনা ছিল । অন্যদিকে দেবগিরি সেই আশঙ্কা থেকে মুক্ত ছিল । 

 

তৃতীয়ত : আর্থিক দিক থেকে দক্ষিণ ভারত ছিল সমৃদ্ধশালী । দক্ষিণ ভারতের সঙ্গে সরাসরি ও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে তার বিপুল সম্পদ কাজে লাগাবার উদ্দেশ্যে সেখানে একটি রাজধানী প্রতিষ্ঠার প্রয়ােজন হয় ।


 চতুর্থত :  মরক্কোর পর্যটক ইবন বতুতা বলেন যে , দিল্লীর নাগরিকরা নানা কুরুচিপূর্ণ পত্র লিখে রাতে সেগুলিকে সুলতানের দরবারে ফেলে দিত । তাই তাদের শাস্তি দেওয়ার উদ্দেশ্যে সুলতান তাদের ঘর - বাড়ি ছেলে দেবগিরিতে যেতে বাধ্য করেন । 


উপরিউক্ত বক্তব্যের সঙ্গে আধুনিক ঐতিহাসিকরা একমত নন । ডঃ হাবিবউল্লাহ , ডঃ মহম্মদ হাবিব, ডঃ মেহেদি হােসেন , ডঃ গার্ডনার ব্রাউন প্রমুখ ঐতিহাসিক বলেন যে, দক্ষিণ ভারতে মুসলিম জনসংখ্যা কম হওয়ায় সেখানে সুলতানি শাসনের ভিতর ছিল খুবই দুর্বল । এই কারণে রাজনৈতিক উদ্দেশ্যে সুলতান দক্ষিণ ভারতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেন এবং দিল্লী থেকে দক্ষিণ ভারতে মুসলিমদের নিয়ে যেতে চান । এছাড়া তিনি দেবগিরিকে দক্ষিণ ভারতের মুসলিম সংস্কৃতির কেন্দ্রে পরিণত করার কথা ভাবেন এবং মুসলিম সন্তদের দেবগিরিতে গিয়ে খানকা স্থাপন ও ধর্মপ্রচারের ডাক দেন ।

 

ফলাফল : মহম্মদ -বিন - তুঘলকের রাজধানী স্থানান্তরের পরিকল্পনাটি সম্পূর্ণ ব্যর্থ হয় । এর পশ্চাতে একাধিক কারণ বিদ্যমান ছিল । 


মােঙ্গল আক্রমণের সম্ভাবনা বৃদ্ধি : দিল্লী সম্পূর্ণরূপে পরিত্যক্ত হবার ফলে মােঙ্গল আক্রমণকারীরা আরও সাহসী হয়ে ওঠে , ফলে মােঙ্গল আক্রমণের সম্ভাবনা বৃদ্ধি পায় । 


জনগণের অসন্তোষ : অন্যদিকে দিল্লীর অধিবাসীরা এই নতুন পরিবেশে নিজেদেরকে খাপ খাওয়াতে না পেরে ক্রমেই অসন্তুষ্টহয়ে উঠতে থাকে । 


সুলতানের নির্দেশ : শেষে সুলতান তার ভুল বুঝতে পেরে পুনরায় সকলকে দিল্লীতে প্রত্যাবর্তনের আদেশ দেন । তিনি যদি কেবলমাত্র সরকারি দপ্তরসমূহ স্থানান্তরের ব্যবস্থা করতেন তাহলে হয়তাে তার এই পরিকল্পনা ব্যর্থ হতাে না । এইজন্য ঐতিহাসিক স্ট্যানলি লেনপুল মন্তব্য করেন - “Daulatabad remained a monument of misdirected energy” .



 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন