শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

ভারতের সংবিধানের বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করাে ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর ভারতের সংবিধানের বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করাে bharater songbidhaner boishistoguli bakkha koro


উত্তর : ভারতীয় সংবিধানে তার বিশ্বস্ততার জন্য বিশ্বের অন্যান্য দেশের সংবিধানের থেকে আলাদা হয়ে আছে । প্রখ্যাত সংবিধান বিশেষজ্ঞ দুর্গাদাস বসুর মতে “আপন বিশিষ্টতার জন্যই ভারতীয় সংবিধান পৃথিবীর অন্যান্য দেশের সংবিধানের থেকে স্বতন্ত্র” । ভারতীয় সংবিধানের প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ : 

( ১ ) বিশাল ও জটিল : বিশ্বের লিখিত সংবিধানগুলির মধ্যে ভারতের সংবিধান সর্বাপেক্ষা বিশাল তথ্যবহুল ও জটিল । ভারতের সংবিধানের ৩৯৫ টি অনুচ্ছেদ ( Articles ) এবং ৮টি তফশিলি ( Schedule ) ছিল ।

( ২ ) যুক্তরাষ্ট্রীয় ও এককেন্দ্রিক : ভারতীয় সংবিধান যুক্তরাষ্ট্রীয় ও এককেন্দ্রিক শাসনব্যবস্থার সমন্বয় । সংবিধান অনুযায়ী ভারতকে যুক্তরাষ্ট্রের আদর্শে গঠন করা হয়েছে ।

( ৩ ) দুম্পরিবর্তনীয় ও নমনীয় : ভারতীয় সংবিধানে দুস্পরিবর্তনীয়তা ও নমনীয়তার মধ্যে সমন্বয়সাধন করা হয়েছে । আপাতদৃষ্টিতে ভারতীয় সংবিধান অনমনীয় ও দুষ্পরিবর্তনীয় ।

( ৪ ) সংসদীয় ব্যবস্থা : সংবিধান অনুসারে ভারতে পার্লামেন্টারি বা সংসদীয় শাসনব্যবস্থা প্রবর্তিত হয়েছে । রাষ্ট্রপতি প্রশাসনিক প্রধান হলেও প্রকৃত ক্ষমতা পার্লামেন্টের উপর নস্ত আছে ।

( ৫ ) ধর্মনিরপেক্ষতা : ভারতীয় সংবিধানের অন্যতম বৈশিষ্ট্য হল ধর্মনিরপেক্ষতা । ভারতে কোনাে একটি ধর্ম রাষ্ট্রীয় ধর্ম হিসাবে স্বীকৃত নয় ।

( ৬ ) মৌলিক অধিকার : ভারতীয় সংবিধানে নাগরিকদের কতকগুলি মৌলিক অধিকার স্বীকৃত হয়েছে । এগুলি হল সাম্যের অধিকার , স্বাধীনতার অধিকার , শােষণের বিরুদ্ধে অধিকার , শিক্ষালাভের অধিকার , ইত্যাদি ।

( ৭ ) নির্দেশমূলক নীতি : সংবিধানে কয়েকটি নির্দেশমূলক নীতি অন্তর্ভুক্ত করা হয়েছে । রাষ্ট্রের প্রশাসকগণ এই নীতিগুলি স্মরণে রেখে শাসন পরিচালনা করবেন ।

( ৮ ) একনাগরিকত্ব : ভারতীয় সংবিধানের অন্যতম বৈশিষ্ট্য হল ‘একনাগরিকত্ব’ । বিশ্বের কোনাে কোনাে রাষ্ট্রে দ্বিনাগরিকত্বের বিধান আছে । কিন্তু ভারতবর্ষ হল একনাগরিকত্বের দেশ । 

এছাড়া আরাে কিছু বৈশিষ্ট্য আছে সেগুলি হল কর্তব্যপালন , এককেন্দ্রিক প্রবণতা , জনকল্যাণমূলক নীতি ইত্যাদি । 

পৃথিবীর বিভিন্ন দেশের সংবিধানের উল্লেখযােগ্য বৈশিষ্ট্যগুলির দিকে লক্ষ্য রেখে ভারতীয় সংবিধান রচনা বন্ধ হয়েছে । তথাপি এই সংবিধান অন্য কোনাে দেশের সংবিধানের অনুকরণ মাত্র নয় । ভারতবর্ষের বিশালত্ব , বৈচিত্র্য এবং ঐতিহ্যের অপূর্ব সমন্বয় লক্ষ্য করা যায় এই সংবিধানের মধ্যে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন