চিরস্থায়ী বন্দোবস্ত কেন প্রবর্তিত হয়েছিল ?

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর চিরস্থায়ী বন্দোবস্ত কেন প্রবর্তিত হয়েছিল chirosthaayi bondobosto keno probortito hoyechilo


উত্তর : অষ্টাদশ শতাব্দীর শেষ দিক থেকে ভারতে শক্তি সুদৃঢ় করতে ইস্ট ইন্ডিয়া কোম্পানি দুই ধরনের নীতি অনুসরণ করেছিল । একদিকে যেমন সম্প্রসারণনীতি অনুসরণ করে সর্বভারতীয় ব্রিটিশ সাম্রাজ্য প্রতিষ্ঠার উদ্যোগ শুরু হয় , অন্যদিকে শক্তি সুসংহত করার জন্য প্রশাসনিক কাঠামাে নির্মাণের ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয় । এই ক্ষেত্রে সবাপেক্ষা উল্লেখযােগ্য দিক হল নতুন ভূমিরাজস্ব ব্যবস্থার প্রবর্তন । এরই একটি বিশেষ দিক হল চিরস্থায়ী বন্দোবস্ত । 


১৭৭৬ খ্রিঃ জমি বন্দোবস্ত স্থায়ী ভিত্তিতে প্রতিষ্ঠার জন্য সুস্পষ্ট নির্দেশ নিয়ে লর্ড কর্ণওয়ালিশ ভারতে নতুন গভর্নর জেনারেল হয়ে এসেছিলেন । এরপর তিনি যে সমস্ত কারণে চিরস্থায়ী বন্দোবস্ত চালু করেন সেগুলি হল — 
প্রথমত । কর্ণওয়ালিশ ছিলেন ইংল্যান্ডের ভূস্বামী সম্প্রদায়ভুক্ত, তাই ভারতেও অনুরূপ জমিদার শ্রেণি গড়ে তুলতে তিনি ব্যক্তিগতভাবে আগ্রহী ছিলেন । 

দ্বিতীয়ত । ঐতিহাসিক ইরফান হাবিবের মতে , বিজয়ী ইংরেজদের মুনাফার উৎস ছিল ভূমিরাজস্ব , বাণিজ্য নয় । তাই রাজস্ব থেকে কোম্পানির আয়কে সুনিশ্চিত ও নিয়মিত করার দরকার ছিল । 

তৃতীয়ত । তাছাড়া , এক এক বছর এক এক রকম খাজনা আদায়ের প্রতিশ্রুতি আসত , ফলে বাৎসরিক নির্দিষ্ট আয় সম্বন্ধেও কোম্পানি নিশ্চিত হতে পারত না এবং এতে সুষ্ঠু বাজেট প্রস্তুত করা বিশেষ অসুবিধা হতাে । 

চতুর্থত : রাজস্বের পরিমাণ নির্ধারণে নির্দেশ দেওয়া হয়েছিল ।



চিরস্থায়ী বন্দোবস্ত প্রবর্তন : সুতরাং ইংল্যান্ডের রাজস্ব ব্যবস্থা ও জমিদারি - সংক্রান্ত অভিজ্ঞতা সম্পন্ন লর্ড কর্ণওয়ালিশ প্রজা সাধারণের স্বার্থ উপেক্ষা করে জমিদারকেই জমির মালিক বলে ঘােষণা করার ব্যবস্থা করেন । তিনি স্থির নিশ্চিত ছিলেন যে, এই জমিদার শ্রেণি বিদেশি শাসকদের চির অনুগত একটা 



সম্প্রদায়ে পরিণত হবে । সুতরাং ১৭৯০ খ্রিস্টাব্দে তিনি জমিদারদের সঙ্গে দশ বছরের ভিত্তিতে বন্দোবস্ত করলেন এবং ডাইরেক্টর সভার অনুমােদন লাভ করলে এই দশ - সালা বন্দোবস্তই ১৭৯৩ খ্রিস্টাব্দের বাংলা , বিহার ও উড়িষ্যার চিরস্থায়ী বন্দোবস্ত রূপে গৃহীত হয় । 

উপসংহার : ঐতিহাসিক ড . এন . কে সিংহ লর্ড কর্ণওয়ালিশকে ‘সীমিত অর্থে’ চিরস্থায়ী বন্দাবস্তের জনক বলে উল্লেখ করেছেন কেননা , চিরস্থায়ী বন্দোবস্তের পরিকল্পনা অনেক আগেই উপস্থাপিত করা হয় । এই বিষয়ে ফিলিপ ফ্রান্সিসের নাম উল্লেখ করা যায় । তবে কর্ণওয়ালিসের উদ্যোগে এই ব্যবস্থা রূপায়িত হয় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন