জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল ?

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল jatiyo congress protisthar uddeshya ki chilo


উত্তর : উনিশ শতকের দ্বিতীয়ার্থে ভারতের বিভিন্ন অঞ্চলে বিশেষত কলকাতা , বােম্বাই ও মাদ্রাজে আঞ্চলিক ভিত্তিতে জীতীয়তাবাদী রাজনৈতিক প্রতিষ্ঠান গঠনের প্রক্রিয়া শুরু হয়েছিল এবং এরই চরম পরিণতি ছিল জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা । ১৮৮৫ খ্রিস্টাব্দে অ্যালান অক্টোভিয়ান হিউম নামে এক অবসরপ্রাপ্ত সিভিলিয়ানের উদ্যোগে এবং উমেশচন্দ্র বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে বােম্বাইয়ে জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠিত হয় । কিন্তু কী উদ্দেশ্যে জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা হয়েছিল সে সম্পর্কে ঐতিহাসিক মতপার্থক্য রয়েছে । মার্কসবাদী গবেষক , রজনীপাম দত্তের মতে কংগ্রেসের প্রতিষ্ঠা ছিল হিম - ডাফরিন ষড়যন্ত্রের ফলশ্রুতি । 


হিউমের উদ্দেশ্য : হিউমের জীবনীকার উইলিয়াম ওয়েডারবার্ন হিউমকে ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা বলে অভিহিত করেছেন । কিন্তু ভারতের মুক্তির জন্য হিউম কংগ্রেস প্রতিষ্ঠা করেননি তার উদ্দেশ্য ছিল ভিন্ন যেমন —

(  ১ ) শাসকের সঙ্গে শাসিতের যােগাযােগের মাধ্যম : তিনি উপলব্ধি করেছিলেন যে , সরকারি দমন নীতির ফলে খুব শীঘ্রই একটি বিদ্রোহ সংগঠিত হতে পারে । তাই এই বিদ্রোহ যাতে গণবিস্ফোরণের রূপ না নেয় সেজন্য তিনি নিরাপত্তারমূলক যন্ত্ররূপে ভারতীয়দের নেতৃত্বে একটি রাজনৈতিক দল গঠনে সচেষ্ট হন ।


( ২ ) শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির ওপর গুরুত্ব স্থাপন : তিনি সম্ভাব্য বিদ্রোহে থেকে শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণিকে দূরে সরিয়ে নিয়ে তাদের মতামতকে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক পথে পরিচালিত করতে চেয়েছিলেন ।
 

( ৩ ) ন্যাশনাল ইউনিয়নের সম্প্রসারিত রূপ : কংগ্রেস প্রতিষ্ঠার পূর্বেই তিনি ভারতবাসীর ন্যায্য অভাব - অভিযােগ দূর করার উদ্দেশ্যে ন্যাশনাল ইউনিয়ন নামক এক সভা প্রতিষ্ঠা করেছিলেন এরই সম্প্রসারিত রূপ ছিল কংগ্রেস প্রতিষ্ঠা ।


( ৪ ) একটি স্থায়ী সংস্থা গঠন : সর্বোপরি হিউম ভারতীয়দের রাজনৈতিক , সামাজিক , মানসিক ও নৈতিক সংকট লাভের জন্য কংগ্রেসের মতাে একটি স্থায়ী সংস্থা গঠন করতে চেয়েছিলেন এবং কংগ্রেসের মাধ্যমে সাংবিধানিক ভিত্তিতে ভারতবাসীর আশা - আকাঙ্ক্ষা পূরণে সচেষ্ট হন । 


লর্ড ডাফরিনের উদ্দেশ্য : জাতীয়তাবাদী নেতা , লালা লাজপত রায়, উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় প্রমুখের মতে , জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় লর্ড ডাফরিনের বিশেষ ভূমিকা পালন করেছিলেন । এক্ষেত্রে তার উদ্দেশ্য ছিল কংগ্রেসের মতাে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতীয়দের অভাব - অভিযােগ ও দাবি- দাওয়া সম্পর্কে সরকার অবহিত হতে পারবে । কিন্তু এক্ষেত্রে ডাফরিনের উদ্দেশ্য স্পষ্ট ছিল না । কারণ — ( ১ ) ১৯৫০ - এর দশকে ডাফরিনের ব্যক্তিগত কাগজপত্র প্রকাশিত হলে কংগ্রেসের পৃষ্ঠপােষক রূপে ডাফরিন সম্পর্কে ‘কল্পকথা’ ভেঙে যায় । উপরন্তু ১৮৮৮ খিঃ ডাফরিন কংগ্রেসকে অতি নগন্য সংখ্যক প্রতিনিধি বলে বিদ্রুপ করেছিলেন । 


কংগ্রেসের ঘােষিত উদ্দেশ্য : ভারতের জাতীয় কংগ্রেসের প্রথম অধিবেশন ( ২৮ ডিসেম্বর , ১৯১৫ খ্রিঃ ) সভাপতির ভাষণে উমেশচন্দ্র বন্দোপাধ্যায় চারটি উদ্দেশ্যের কথা ব্যক্ত করেছিলেন তা হল ( ১ ) ভারতের বিভিন্ন প্রদেশের দেশপ্রেমিকের মধ্য পারস্পরিক বন্ধুত্ব ও একাত্মবােধ গড়ে তােলা । ( ২ ) ভারতের জাতীয় সংহতির পথ প্রশস্ত করা ( ৩ ) শিক্ষিতদের সুচিন্তিত মতামতের ভিত্তিতে সামাজিক ও অন্যান্য সমস্যা সমাধানের পথ বের করা এবং ৪০ ভারতের রাজনৈতিক অগ্রগতির জন্য ভবিষ্যৎ কর্মসূচি । 

 
ডাফরিন উপসংহার : উপরােক্ত আলােচনা থেকে দেখা যায় যে , হিউম ও ডাফরিন ষড়যন্ত্রের মাধ্যমে ভারতের কংগ্রেস প্রতিষ্ঠা করেননি । হিউম লর্ড রিপনের সংস্পর্শে 



এসে উদারনৈতিক ভাবধারায় পুষ্ট হয়েছিলেন এবং তিনি চেয়েছিলেন কংগ্রেসের মতাে সর্বভারতীয় সংগঠন ভারতীয়দের স্বার্থের প্রতিনিধিত্ব করার পাশাপাশি নারীর বিদ্রোহী পক্ষ হিসাবে কাজ করবে । কংগ্রেস প্রতিষ্ঠার উদ্দেশ্য যাই হােক না কেন কংগ্রেসের ঘােষিত অন্যতম প্রধান লক্ষ্যই ছিল ‘জাতীয় ঐক্যের ভাবনার বিকাশ ও সংহতি সাধন’ ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন