বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

কৃষক সমাজের উপর চিরস্থায়ী বন্দোবস্তের প্রভাব আলােচনা কর ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর কৃষক সমাজের উপর চিরস্থায়ী বন্দোবস্তের প্রভাব আলােচনা কর krishok somajer upor chirosthaayi bondoboster provab alochona koro


উত্তর : বাংলার সামাজিক ও অর্থনৈতিক ইতিহাসে চিরস্থায়ী বন্দাবস্তের গুরুত্ব অপরিসীম । এই বন্দোবস্ত কোম্পানি , জমিদার ও কৃষক সমাজকে নানা ভাবে প্রভাবিত করে , যদিও এই প্রভাব সকলকে সমভাবে প্রভাবিত করেনি এবং সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই প্রভাবের মাত্রাতেও পরিবর্তন ঘটেছে । 


বাংলার কৃষক শ্রেণির উপর চিরস্থায়ী বন্দোবস্তের প্রভাব : চিরস্থায়ী বন্দোবস্তের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় বাংলার রায়ত বা কৃষক সম্প্রদায় । জমির উপর জমিদারের মালিকানা স্বত্ব স্বীকৃত হলেও জমির উপর কৃষকের কোনাে মালিকানা স্বত্ব ছিল না । জমিদার প্রজাকে ইচ্ছে মতাে জমি থেকে উৎখাত করতে পারতেন এবং প্রজার অস্তিত্ব সম্পূর্ণভাবে জমিদারের ইচ্ছার ওপর নির্ভরশীল ছিল । এম . জে বিভিরাজি বলেন যে , প্রজাদের স্বার্থ উপেক্ষা করে কেবলমাত্র জমিদারদের সঙ্গে চুক্তি করা হয় — এটা একটা ভ্রান্তি ও চরম অন্যায় । 

‘মহাজন’ শ্রেণির আবির্ভাব : চিরস্থায়ী বন্দোবস্তের ফলে পত্তনি প্রথা ও বিভিন্ন মধ্যস্বত্বের উদ্ভব হয়, যার ফলে প্রজা- জমিদার সম্পর্কের দ্রুত অবনতি ঘটে । জমিদাররা শহরে বাস করায় তাদের সঙ্গে প্রজাদের কোনাে সম্পর্ক ছিল না । নায়েব - গােমস্তা ও পত্তনিদারদের অত্যাচারে তাদের অবস্থা শােচনীয় হয়ে ওঠে । আগে প্রয়ােজনে প্রজারা ‘তকাভি’ ঋণ পেত কিন্তু পরিবর্তিত পরিস্থিতি ‘মহাজন’ সম্প্রদায়ের আবির্ভাব ঘটে । 


প্রজাদের অধিকার অরক্ষিত : কর্ণওয়ালিশ আশা করেছিলেন যে , তিনি যেমন জমিদারদের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়েছেন সেইরকম জমিদাররাও প্রজাদের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়ে তাদের পাট্টা দেবেন । যাতে জমিদার ও প্রজার অধিকার ও দায়িত্ব লিপিবদ্ধ থাকবে । জমিদাররা এধরনের কোনাে পাট্টা দেননি এবং প্রজারাও এ ব্যাপারে যথেষ্টই অনাগ্রহী ছিল । এর ফলে রায়তদের অধিকার অরক্ষিতই থাকে । সিটনকার বলেন যে, “চিরস্থায়ী বন্দোবস্ত জমিদারদের স্বার্থরক্ষা করে , প্রজা স্বার্থ রহিত করে এবং রাষ্ট্রীয় স্বার্থ বিসর্জন দেয় ।” ১৮১৯ খ্রিস্টাব্দে কোম্পানির পরিচালক সভা লিখেছেন— “চিরস্থায়ী বন্দোবস্ত যাদের সঙ্গে হয়েছিল তাদের সত্যিকারের ভূস্বামী বলে ধরে নেওয়ার ফলেই অন্যান্যদের অধিকার ও স্বার্থ প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন