মারাঠাদের পতনের কারণ আলােচনা করো ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর মারাঠাদের পতনের কারণ আলােচনা করো marathader potoner karon alochona koro


উত্তর : শিবাজীর নেতৃত্বে মারাঠা জাতির অভ্যুত্থান নিঃসন্দেহে ভারতবর্ষের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা । ঔরঙ্গজেবের মৃত্যুর পর একদিকে মুঘল রাজশক্তির ক্রম অভ্যুত্থান এবং অন্যদিকে প্রথম তিনজনের নেতৃত্বে মারাঠা শক্তির দ্রুত বিকাশ মুঘলদের স্থলে মারাঠাদের নেতৃত্বে ভারতীয় সমাজের সম্ভাবনা সৃষ্টি করেছিল । কিন্তু দপ করে জ্বলে উঠে অকস্মাৎ নিভে যাবার মতাে মারাঠা শক্তিও সকল ভবিষ্যৎ বাণী বা স্বপ্ন সম্ভাবনাকে বিনষ্ট করে অকস্মাৎ পতনের কোলে ঢেলে পড়ে । ঐতিহাসিকরা মারাঠাদের পতনের কারণগুলিকে নানা দৃষ্টিভঙ্গি থেকে বিশ্লেষণ করেছেন । 

আচার্য যদুনাথ সরকার মারাঠা শক্তির পতনের জন্য মারাঠাদের স্থিতিশীল সমাজব্যবস্থা এবং অগ্রসর তথা বদ্ধ অর্থনীতিকে দায়ী করেছেন । মারাঠা রাষ্ট্রের অর্থনৈতিক ভিত্তি ছিল খুবই দুর্বল । মহারাষ্ট্রের জমি ছিল উপত্যকাময় ও পাথুরে , স্বভাবত এই অনুর্বর জমিতে কিভাবে কৃষির উন্নয়ন করা যায় বা সেচ , খাল খনন করা প্রভৃতির কোনাে উদ্যোগ পেশােয়াররা নেননি , উপরন্তু কৃষকদের উপর সরকারি কর্মচারীদের জুলুম ছিল সীমাহীন । মহারাষ্ট্রের উপকূলে বন্দর ছিল । মহারাষ্ট্রের তুলা উৎপাদিত হতাে , যথেষ্ট খনিজ দ্রব্যও ছিল । কিন্তু এইসব উৎসকে কাজে লাগাবার মতাে শিক্ষা , দূরদৃষ্টি বা উদ্যম মারাঠা নেতৃবৃন্দের ছিল না, অর্থ আদায়ের উৎস হিসাবে মারাঠা নির্ভরশীল ছিল চৌথ ও সবদেশমুখী জবরদস্তিমূলক করের উপর অথচ এই ধরনের অনিশ্চিয়তার উপর নির্ভর করে একটা দেশ বা জাতি দীর্ঘকাল টিকে থাকতে পারে না । 
মারাঠাদের মধ্যে যােগ্যতার অভাব এবং ক্ষমতাশীন নেতাদের অযােগ্যতাও অক্ষমতা মারাঠা শক্তির পতনকে ত্বরান্বিত করে । বালাজি বিশ্বনাথ , প্রথম বাজিরাও কিংবা প্রথম মাধব রাও - এর মতাে দক্ষ ব্যক্তিত্ববান ও কর্ম উদ্যোগী পেশােয়া অন্যান্যরা ছিলেন না । 

ঐতিহাসিক তারাচাদ , এন.সি. কোলকার প্রমুখ মারাঠা নেতাদের অন্তদ্বন্দ্ব স্বার্থপরতা , বিচ্ছিন্নতাবাদী মনােভাব প্রভৃতি সাম্রাজ্যের অবক্ষয় ও পতনের অন্যতম প্রধান কারণ বলে মনে করেন । 

অনেক ঐতিহাসিকেরা মারাঠারাজ্যের পতনের জন্য বহুলাংশে দায়ী করেছেন রাষ্ট্রসংঘের সাংগঠনিক দুর্বলতাকে । যেমন সামরিক ব্যবস্থার উপর মারাঠা রাষ্ট্রব্যবস্থা গড়ে উঠেছিল ব্যক্তিগত উদ্যোগ এবং ...ভত্তি করে । প্রথমে শিবাজী ও পরে পেশােয়াররা ছিলেন মারাঠা সংঘের কেন্দ্রবিন্দু । ক্রমে বংশানুক্রমিক অধিকার মারাঠা সাম্রাজ্যের অগ্রাধিকার পেলে কর্মদক্ষতা সম্ভাবনা বিনষ্ট হয়, মারাঠা রাষ্ট্রের আর একটি সাংগঠনিক ত্রুটি ছিল সামন্ততন্ত্রের পুনঃপ্রবর্তন , এই প্রথম পুনঃপ্রবর্তিত হওয়ায় রাজার ক্ষমতা কমে গিয়ে পেশােয়ার আধিপত্য বাড়ে এবং আঞ্চলিক শক্তির প্রাধান্য পরিলক্ষিত হয় । 

মারাঠা ঐতিহাসিক সরদেশাই , রাজ ওয়ারেন প্রমুখ মনে করেন মারাঠাদের আধুনিক শিক্ষা ও বৈজ্ঞানিক জ্ঞানের অভাব তাদের এমনভাবে আচ্ছন্ন করে রেখেছিল যে সুশিক্ষিত ইংরেজদের সঙ্গে পাল্লা দেওয়া তাদের পক্ষে অসম্ভব হয়ে পড়েছিল । আবার কেউ কেউ মারাঠা সমাজের শ্রেণিভেদ ও বর্ণবৈষম্য প্রথাকে পতনের কারণ বলে উল্লেখ করেছেন । 
উপরিউক্ত আলােচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে উপরিউক্ত প্রত্যেকটি কারণই মারাঠা শক্তির পতনে কমবেশি দায়ী ছিল ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন