তিতুমীরের আন্দোলন কী সাম্প্রদায়িক ছিল ?

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর তিতুমীরের আন্দোলন কী সাম্প্রদায়িক ছিল titumirer andolan ki samprodaayik chilo


উত্তর : তিতুমিরের আন্দোলন ব্যর্থ হয় , রেখে যায় বহু বিতর্ক । সমসাময়িক পত্রিকা ‘সমাচার চন্দ্রিকা’ ওয়াহাবি আন্দোলনকে মুসলিম সম্প্রদায়ের হিন্দু বিরােধী সাম্প্রদায়িক দাঙ্গা হিসাবে দেখেছে । সরকারি আমলারা তিতুমীরকে ডাকাতের সর্দার বলে মনে করতেন । ড . ভূপেন্দ্রনাথ দত্ত বলেছেন , তিতুমীরের বিদ্রোহ হল হিন্দু সম্প্রদায়ের ওপর মুসলিম সম্প্রদায়ের সরাসরি আক্রমণ । তিতুমীরের জীবনীকার বিহারীলাল সরকার তিতুমীরকে ‘বড়ােই দুর্বুদ্ধি’ বলে নিন্দা করেছেন । সম্প্রতি ড . অভিজিৎ দত্ত তাঁর 'Muslim Society in Transition : Titu Meer's Revolt’ গ্রন্থে এই বিষয়ে গবেষণা করেছেন । তার মতে এই বিদ্রোহের মূল লক্ষ্য ছিল ‘প্রকৃত বা খাঁটি ইসলামের প্রচার’ যার জন্য তিতুমীর ও তার অনুগামীরা সাম্প্রদায়িকতার যে - কোনাে স্তর পর্যন্ত যেতে প্রস্তুত ছিল । আবার গ্রন্থের অন্য স্থানে তিনি বলেছেন , তিতুমীরের বিদ্রোহ সাম্প্রদায়িক হলে সমস্ত মুসলিম তাতে যােগ দেননি । 
অন্যদিকে অনেক ইংরেজ ও পাকিস্তানি ঐতিহাসিক এই বিদ্রোহের অন্য ব্যাখ্যা দিয়েছেন । থর্নটনের মতে তিতুমীরের আন্দোলন প্রথমদিকে মূলত ধর্মীয় আন্দোলন হলেও জমিদারের অত্যাচারই এই আন্দোলনকে একটি বড়াে আকার দেয় । অর্থাৎ এটি ছিল একটি কৃষক বিদ্রোহ । হান্টার সাহেবও মনে করেন যে , এই বিদ্রোহ মুসলিম সম্প্রদায়ের ধর্ম সংস্কার আন্দোলন হিসাবে শুরু হলেও হিন্দু-মুসলমান নির্বিশেষে দরিদ্র প্রজাদের প্রতি জমিদারদের নির্মম অত্যাচারই এই বিদ্রোহের ব্যাপকতা ও ব্যাপ্তির প্রধান কারণ । অন্যদিকে পাকিস্তানি ঐতিহাসিকরা তিতুমীরের বিদ্রোহের দুটি বৈশিষ্ট লক্ষ্য করেছেন । 

প্রথমত । এই বিদ্রোহ হচ্ছে মুসলিম জাতীয়তাবাদের প্রতীক , যার লক্ষ্য ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিনাশ । 

দ্বিতীয়ত । বিদ্রোহ ছিল হিন্দুসম্প্রদায় বিরােধী । নরহরি কবিরাজ এই আন্দোলনের ব্যাখ্যা করেছেন অর্থনৈতিক কারণে উদ্ভূত শ্রেণিসংগ্রাম হিসাবে । বিনয় ঘােষও সুপ্রকাশ রায়ও তিতুমীরের বিদ্রোহকে মূলত কৃষক বিদ্রোহ ও শ্রেণিসংগ্রাম হিসাবে চিহ্নিত করেছেন । 


তিতুমীরের আন্দোলনকে ওয়াহাবি আন্দোলন বলা যায় কিনা তা নিয়েও বিতর্ক আছে । অনেক ঐতিহাসিক এদের মধ্যে পার্থক্য দেখেছেন । তবে নিরপেক্ষ বিচারে একথা বললে বােধহয় ভুল হবে না যে , তিতুমীরের বিদ্রোহ ধর্মীয় পুনরুজ্জীবন হিসাবে শুরু হলেও তা প্রথমে জমিদার , নীলকরদের বিরুদ্ধে ও পরে ব্রিটিশ রাজের বিরুদ্ধে সংগঠিত হয়েছিল ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন