ভারত বিভাগ কি অনিবার্য ছিল ?

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর ভারত বিভাগ কি অনিবার্য ছিল bharat bibhag ki anibarjo chilo


উত্তর : ১৯৪৭ খ্রিঃ ১৫ আগস্ট ভারত স্বাধীন হয় । এবং ভারত ও পাকিস্তান দুটি পৃথক রাষ্ট্রের সৃষ্টি হয় । ভারত বিভাগ সত্যই অনিবার্য ছিল কিনা , তা একটি বহু বিতর্কিত ও বহু আলােচিত বিষয় । 

দায়ী কে ? : অনেকেই বলেন ভারত বিভাগ অনিবার্য ছিল না — ইচ্ছে করলেই তা এড়ানাে যেত । কয়েকজন নেতার ভুল এবং তাদের স্বার্থান্বেষী মনােভাবই ভারত বিভাগকে অনিবার্য করে তুলেছিল । লিওনার্ড মােশলে বলেন যে , “পাকিস্তান হল মহম্মদ আলি জিন্নার একক অবদান” । অন্যদিকে রজনীকান্ত দত্ত, অধ্যাপক হীরেন্দ্রনাথ মুখােপাধ্যায় তাে জাতীয় কংগ্রেসের ওপর দোষারােপ করেন । 


জিন্না প্রসঙ্গ : ভারত বিভাগে জিন্নার কিছুটা দায়িত্ব থাকলেও তিনি সব নন বা একমাত্র দায়ী নন । গান্ধী, প্যাটেল , নেহরুর সঙ্গে যেমন তার মতপার্থক্য ছিল তেমনি সমকালীন মুসলিম নেতৃবৃন্দের অনেকের সঙ্গেই তার বনিবনা ছিল না । তার লক্ষ্য ছিল পাকিস্তান পরিকল্পনার মাধ্যমে মুসলিম স্বার্থ রক্ষা করা । 
মুসলিমদের সামাজিক ও অর্থনৈতিক দুর্দশা : কেবলমাত্র হিন্দু - মুসলিম ধর্মীয় বিরােধই নয় — দুই সম্প্রদায়ের সামাজিক ও অর্থনৈতিক বিরােধও এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ছিল । লীগ সমর্থক উদীয়মান ব্যবসায়ী ও শিল্পপতিরা টাটা বিড়লার - আধিপত্য মানতে রাজি ছিলেন না । অনুরূপভাবে নবাব , তালুকদার ও উচ্চশিক্ষিত মুসলিমরাও হিন্দু প্রাধান্য মানতে চাননি । বাংলাদেশে মুসলিম বর্গাদারদের হিন্দু জমিদারদের বিরুদ্ধে উত্তেজিত করা হয় । এইভাবে সাধারণ মুসলিমদের মন পাকিস্তানমুখী করা অতি সহজ হয় । 


ব্রিটিশ সরকারের দায়িত্ব : ভারত বিভাগের জন্য ইংরেজদের ‘Divide and Rule' নীতিকে দায়ী করা হয় । ইংরেজ শাসনের সূচনায় ইংরেজরা মুসলিমদের বিরুদ্ধে হিন্দুদের এবং পরে হিন্দুদের বিরুদ্ধে মুসলিমদের তােষণ করতে থাকে । মুসলিমলীগ সৃষ্টিতে এবং ভারতে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িকতা বৃদ্ধিতে তাদের ভূমিকা অস্বীকার করা যায় না । 

কংগ্রেস প্রসঙ্গ : দেশভাগের জন্য কংগ্রেসকে দায়ী করা হয় । বলা হয় যে মৌলানা আজদ ব্যতীত আর কোনাে নেতা সেভাবে দেশভাগের বিরােধিতা করেননি । গান্ধীজি যদি দেশভাগের বিরুদ্ধে প্রতিবাদে সােচ্চার হয়ে একাই আন্দোলনে নামতেন তাহলে অসংখ্য শুভবুদ্ধিসম্পন্ন মানুষ তার পাশে দাঁড়াত । 

ঐতিহাসিক ড .বিপানচন্দ্র বলেন যে “১৯৪৭ - এ নেহরু , প্যাটেল ও গান্ধীজি শুধু যা অবশ্যম্ভাবী তাকেই মেনে নিয়েছিলেন ।” ১৯৪৬ -এর উগ্র সাম্প্রদায়িকতা যেভাবে সারা দেশে ছড়িয়ে পড়েছিল তার মােকাবিলা করার বা সাম্প্রদায়িক সমস্যা সমাধানের আর কোনাে পথ ছিল না । 
তাই বলা যায় যে , দেশভাগের জন্য কাউকেই পুরােপুরি দায়ী করা যায় না । বা কেউই সামান্যতম হলেও নিজ দায়িত্ব অস্বীকার করতে পারে না । বিশিষ্ট বুদ্ধিজীবী অন্নদাশঙ্কর রায় বলেন যে  “ইংরেজ ভাগ করে দিয়ে গেল এটা পূর্ণ সত্য নয় । কংগ্রেস ভাগ করিয়ে নিল এটাও .....আমরা যেন জিন্নাকেই পুরােপুরি দায়ী না করি , ইংরেজকেও না” । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন