‘সাম্প্রদায়িক বাঁটোয়ারা’ ( ১৯৩২ ) টীকা লেখ ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর সাম্প্রদায়িক বাঁটোয়ারা ১৯৩২ টীকা লেখ sampradayik batoyara ১৯৩২ tika lekho


উত্তর : আইন অমান্য আন্দোলন ভাঙার জন্য ব্রিটিশ সরকার সাম্প্রদায়িক ভেদনীতির আশ্রয় নেয় । সেই নীতির প্রকাশ ঘটে সাম্প্রদায়িক বাঁটোয়ারা ঘােষণার মাধ্যমে । সত্যাগ্রহীদের ওপর দমননীতি প্রয়ােগের সঙ্গে সঙ্গে ব্রিটিশ সরকার বিচ্ছিন্নতার নীতিও প্রয়ােগ করে । ব্রিটিশ প্রধানমন্ত্রী রামসে ম্যাকডােনাল্ড সংখ্যালঘু সমস্যার সমাধান হিসাবে এক ঘােষণা জারি করেন ( আগস্ট , ১৯৩২ ) । এই ঘােষণা ‘সাম্প্রদায়িক বাঁটোয়ারা’ নামে পরিচিত । 


এই সিদ্ধান্ত অনুসারে ( ১ ) মুসলমান , শিখ , ভারতীয় খ্রিস্টান , অ্যাংলাে -ইন্ডিয়ান প্রভৃতি সংখ্যালঘু সম্প্রদায়কে পৃথক নির্বাচনের অধিকার দেওয়া হয় । অর্থাৎ মুসলমানদের জন্য সংরক্ষিত আসনে কেবল মুসলমানরাই ভােট দেবে এবং শিখদের আসনে শিখরা । 

হিন্দু - সম্প্রদায়ের মধ্যেও বিভেদ সৃষ্টির চেষ্টা করা হয় । অনুন্নত শ্রেণির হিন্দুদের পৃথক সম্প্রদায় বলে ঘােষণা করা হয় । সরকার তাদের তপশিলি জাতি , অনুন্নত জাতির একটি তালিকা প্রকাশ করে সরকারে তাদের বর্ণহিন্দু থেকে আলাদা করে । এই ঘােষণার দ্বারা কার্যত লীগের সব দাবিই মেনে নেওয়া হয় — বাকি থাকে কেবলমাত্র সাম্প্রদায়িক ভিত্তিতে পৃথক রাষ্ট্র গঠনের দাবি । জাতীয়তাবাদী মুসলিমরা এতে খুশি হননি । তারা ১৯৩৩ খ্রিঃ লক্ষ্ণৌ-এ সর্বদলীয় মুসলিম ঐক্য সম্মেলন গঠন করেন । জাতীয়তাবাদী হিন্দু সমাজ বা জাতীয় কংগ্রেস — কেউই এই ঘােষণায় খুশি হয়নি ।  



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন