শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২

গুপ্তরাজবংশ অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

Clg history questions answers কলেজ ইতিহাস গুপ্তরাজবংশ অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর guptorajbongsho


প্রশ্ন । গুপ্তরাজবংশের আদি বাসস্থান কোথায় ছিল ? 

উত্তর : গুপ্তরাজবংশের আদি বাসস্থান সম্পর্কে মতভেদ আছে । কে.পি. জয়সােয়াল এর মতে প্রয়াগ বা এলাহাবাদ গুপ্তদের আদি বাসস্থান ছিল । ডি , অ্যালান -এর মতে মগধেই গুপ্তদের আদি বাসস্থান ছিল । কারণ এই অঞলে গুপ্তদের অনেক মুদ্রা আবিষ্কৃত হয়েছে । ইৎ সিং - এর বিবরণ অনুসারে মুর্শিদাবাদবা মালদহে ছিল গুপ্তদের আদিনিবাস । আবার গয়ালের মতে উত্তরপ্রদেশই ছিল গুপ্তদের আদি বাসস্থান । গুপ্তদের আদিবাসস্থান সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে এইরূপ মতবিরােধ থাকার জন্য এই সম্পর্কে নির্দিষ্টভাবে কিছু বলা যায় না । 


প্রশ্ন । গুপ্ত রাজবংশ কে প্রতিষ্ঠা করেন ? তার মৃত্যুর পর কে মগধের সিংহাসনে বসেন ? 

উত্তর : গুপ্ত সাম্রাজ্যে প্রতিষ্ঠা করেন শ্রীগুপ্ত । তার পর সিংহাসনে বলেন শ্রীঘটোৎকচগুপ্ত । শ্রীঘটোৎকচগুপ্ত ‘মহারাজ’ উপাধি গ্রহণ করেন । 

প্রশ্ন ৷ গুপ্তবংশের প্রথম স্বাধীন রাজা কে ?

উত্তর : গুপ্তবংশের প্রথম স্বাধীন রাজা ছিলেন শ্রীঘটোৎকচগুপ্তের পুত্র প্রথম চন্দ্রগুপ্ত । ৩২০ খ্রিস্টাব্দে তিনি সিংহাসনে আরােহন করেন এবং মহারাজাধিরাজ উপাধি গ্রহণ করেন । তিনি লিছবি রাজকন্যা কুমারদেবীকে বিবাহ করে স্থীয় বংশের মর্যাদাও প্রতিপত্তি বৃদ্ধি করেছিলেন । বৈবাহিক সম্বন্ধের মাধ্যমে এবং রাজ্যজয়ের নীতির দ্বারা তিনি ত্রিহৃত, এলাহাবাদ , অযােধ্যা ও দক্ষিণবিহার পর্যন্ত রাজ্যবিস্তার করেন । 

প্রশ্ন । কোন গুপ্তসম্রাট অশ্বমেধ যজ্ঞ সম্পাদন করেন ? কোন ঐতিহাসিক তথ্য থেকে তা জানা যায় ? 

উত্তর : সম্রাট সমুদ্র গুপ্ত অশ্বমেধ যজ্ঞ সম্পাদন করেন । সমুদ্রগুপ্ত প্রচারিত স্বর্ণমুদ্রা থেকে এই তথ্য জানা যায় । 

প্রশ্ন । কোন্ গুপ্তসম্রাট লিছবি রাজকন্যাকে বিবাহ করেন ? 

উত্তর : গুপ্তবংশীয় সম্রাট প্রথম চন্দ্রগুপ্ত লিচ্ছবি রাজকন্যা কুমারদেবীকে বিবাহ করেন ।


প্রশ্ন । কোন্ গুপ্তসম্রাট ‘শকারি’ উপাধি গ্রহণ করেন ? কেন তিনি এই উপাধি গ্রহন করেন ? 

উত্তর : গুপ্তসম্রাট দ্বিতীয় চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্য উপাধি গ্রহণ করেছিলেন । তিনি পশ্চিম ভারতের শকদের পরাজিত করে ঐ অঞল নিজের সাম্রাজ্যভুক্ত করেন এবং ‘শকারি’ উপাধি গ্রহণ করেন । 

প্রশ্ন । অজন্তা কোথায় ? এই স্থান কেন বিখ্যাত ? 

উত্তর : অজন্তা বর্তমান মহারাষ্ট্রের ঔরঙ্গবাদের নিকট বৌদ্ধ চৈত্যগুহা । এখানে দেওয়ালে অঙ্কিত চিত্রসমূহ প্রাচীন ভারতের শিল্পকলার এক অপূর্ব নিদর্শন । অনুমান করা হয় যে উত্তর ভারতের গুপ্তরাজবংশের এবং মধ্যভারতের বকাটকদের রাজত্বকালে এই চিত্রগুলাে অঙ্কিত হয় । 



প্রশ্ন । যশোধর্মন কে ছিলেন ?

উত্তর : মধ্য ভারতের মান্দাসাের ছিল গুপ্ত সাম্রাজ্যের একটি করদ রাজ্য । কিন্তু গুপ্ত সাম্রাজ্যের দুর্বলতার সুযােগে যশােধর্মন স্বাধীন রাজার মতাে রাজ্য শাসন করতে থাকেন । তার রাজধানী ছিল মান্দাসাের বা দশপুর । হূণ আক্রমণ প্রতিরােধ করার জন্য যশােধর্মনের নাম ভারতের ইতিহাসে একটি বিশিষ্ট স্থান অধিকার করে আছে । হূণরাজ মিহিরকুলের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়ে । শেষ পর্যন্ত মান্দাসসারের অধিপতি যশােধর্মন মিহিরকুলকে পরাজিত করে হুণদের অত্যাচারের হাত থেকে ভারতবর্ষকে রক্ষা করেন । মান্দাসের শিলালিপির বিবরণ অনুযায়ী যশােধর্মনের বিজয়বাহিনী পশ্চিমে আরবসাগর থেকে পূর্বে ব্ৰত্মপুত্র ও উত্তরে হিমালয় থেকে দক্ষিণে মহেন্দ্রগিরি পর্যন্ত বিস্তৃত ছিল । 


প্রশ্ন । গুপ্ত সাম্রাজ্যের পতনের কারণ কি ? 

উত্তর : গুপ্ত সাম্রাজ্যের পতনের প্রধান প্রধান কারণ হল — ( ১ ) কেন্দ্রীয় সরকারের দুর্বলতা; ( ২ ) প্রাদেশিক শাসকদের ক্ষমতা বৃদ্ধি ; বৈদেশিক জাতির আক্রমণ ; ( ৩ ) পুষ্যমিত্র জাতির বিশৃঙ্খলা সৃষ্টি; ( ৪ ) অর্থনৈতিক সমস্যার জটিলতা এবং ( ৫ ) বৈষ্ণব ধর্মের প্রতি সম্রাটদের বিশেষ আকর্ষণ ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন