মােঘল আমলে প্রাদেশিক সাহিত্য সম্পর্কে আলােচনা করাে ।

অনাস পাস ইতিহাস honours pass general history questions answers প্রশ্নোত্তর মােঘল আমলে প্রাদেশিক সাহিত্য সম্পর্কে আলােচনা করাে moghol amole pradeshik sahitya somporke alochona koro


উত্তর :  মােঘল শাসনকালে মােঘল সম্রাটগণ ও আঞ্চলিক শাসকগণের পৃষ্ঠপােষকতায় ভাষা ও সাহিত্যের অগ্রগতি ঘটেছিল । এই সাহিত্যগুলির মধ্যে উল্লেখযোগ্য হল আত্মজীবনীমূলক গ্রন্থ , অনুবাদ সাহিত্য ,  সাধারণ সাহিত্য , আঞ্চলিক সাহিত্য ও ঐতিহাসিক গ্রন্থ । 


হিন্দী সাহিত্য : মােঘল আমলে সরকারী পৃষ্ঠপােষকতায় ফারসী সাহিত্যের ব্যাপক বিকাশ ঘটে । কিন্তু প্রাদেশিক সাহিত্যের ক্ষেত্রে সুস্পষ্ট অগ্রগতি লক্ষ্য করা যায় । মােঘল আমলে হিন্দি সাহিত্য বিশেষ উৎকর্ষ লাভ করে । কবীর রচিত ‘দোঁহা ’, মহম্মদ জায়সী রচিত ‘পদ্মাবৎ’ উল্লেখযােগ্য । আকবরের উদারনীতি হিন্দি সাহিত্যে জোয়ার সৃষ্টি করে । মির্জা আবদুর রহিম, ভগবান দাস , মানসিংহ , বীরবল – এঁরা প্রত্যেকেই ছিলেন সুকবি ও সাহিত্যিক । আকবরের সময় সুরদাস ব্রজভাষায় কবিতা লিখে খ্যাতি অর্জন করেছিলেন । 


বাংলা ও উর্দু সাহিত্য : মােঘল আমলে বাংলা ও উর্দু ভাষার ক্ষেত্রে অগ্রগতি উল্লেখের দাবী রাখে । এই সময়ে বাংলার বৈষ্ণব সাহিত্যের যথেষ্ট প্রসার ঘটে ।বাংলার বৈষ্ণব সাহিত্যের প্রধান প্রধান লেখক হলেন ‘চৈতন্য চরিতামৃত’ গ্রন্থের রচয়িতা কৃষ্ণদাস কবিরাজ , ‘চৈতন্য ভাগবৎ’ গ্রন্থের রচয়িতা বৃন্দাবন দাস ‘চৈতন্যমঙ্গল’ গ্রন্থের রচয়িতা জয়ানন্দ । এগুলি ভিন্ন এই যুগে বাংলাদেশে বহু মঙ্গলকাব্য রচিত হয় এবং মহাকাব্য ও ভাগবতের বহু অনুবাদ রচিত হয় ।মােঘল যুগে বাংলা সাহিত্যের ক্ষেত্রে মুকুন্দরাম চক্রবর্তীর ‘কবিকঙ্কন চণ্ডী’  ও কাশিরাম দাস রচিত ‘মহাভারত’ বিশেষ উল্লেখযােগ্য । গােলকুণ্ডা ও বিজাপুরে উর্দু সাহিত্য উৎকর্ষ লাভ করে । 

 
অন্যান্য ভাষা সাহিত্য : মােগলযুগে আরবী , সংস্কৃত , তামিল , তেলেগু , মালয়ালম , পাঞ্জাবী , গুজরাটী , ওড়িষ্যা, মারাঠী , কন্নড় , অসমীয়া প্রভৃতি ভাষা সাহিত্যেরও বিকাশ ঘটেছিল । আরবী সাহিত্যের মূল বিষয় ছিল কোরান , হাদিস প্রভৃতি ধর্মগ্রন্থের ব্যাখ্যা ও টীকা । অন্যদিকে পাঞ্জাবী সাহিত্যের মূল বিষয় ছিল গুরু নানকের জীবনী , বাণী ও শিখধর্ম । 



উপসংহার - উপরােক্ত আলােচনা থেকে দেখা যায় যে , মুঘল সাম্রাজ্যে ফারসী ভাষার উপর সরকারী গুরুত্ব আরােপিত হলেও প্রাদেশিক সাহিত্যচর্চা স্তব্ধ হয়ে যায়নি । পক্ষান্তরে প্রাদেশিক সাহিত্য মােঘল সাহিত্যকে সমৃদ্ধ করেছিল ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন