১৮৫৭ মহাবিদ্রোহের ধর্মীয় কারণগুলি আলােচনা কর ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর ১৮৫৭ মহাবিদ্রোহের ধর্মীয় কারণগুলি আলােচনা কর ১৮৫৭ mohabidroher dhormiyo karonguli alochona koro


উত্তর : ভারতে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনকালে যে সমস্ত ইংরেজ বিরােধী বিদ্রোহ হয়েছিল সেগুলির মধ্যে ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ বা মহাবিদ্রোহ ছিল সর্বাধিক । এই বিদ্রোহের পশ্চাতের কারণগুলির মধ্যে উল্লেখযােগ্য হল রাজনৈতিক , সামাজিক , ধর্মীয় প্রভৃতি । এই বিদ্রোহের ধর্মীয় কারণগুলি হল —  


প্রথমত । সিপাহীদের পাগড়ি পরিধান , তিলক ব্যবহারের ওপর বাধা - নিষেধ আরােপ করার চেষ্টা করা হলে তারা তীব্রআ পত্তি জানায় । কারণ এগুলি ছিল তাদের ধর্মবিশ্বাসের অঙ্গ । 


দ্বিতীয়ত । ১৮৫৬ খ্রিস্টাব্দে ‘জেনারেল সার্ভিস এনলিস্টমেন্ট রুল’ দ্বারা সিপাহীদের কোম্পানির সেনা না বলে ব্রিটিশ সরকারের সেনা হিসাবে গণ্য করা হয় । ফলে ব্রিটিশের স্বার্থে তাদের ব্রিটিশ সাম্রাজ্যের যেকোনাে স্থানে যুদ্ধে পাঠাবার ব্যবস্থা করা হয় । এতে হিন্দু সৈন্যদের ধর্মবিশ্বাসে আঘাত লাগে । কারণ হিন্দুদের সামাজিক প্রথা অনুসারে কালাপানি বা সমুদ্রযাত্রা করলে জাতিনাশ হতাে । 


তৃতীয়ত । ১৮৫৫ খ্রিঃ মহরমের মিছিলের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় মুসলিম সিপাহীরা উত্তেজিত হয় । মিশনারীরা সেনাদলে ধর্মপ্রচার করার ফলে হিন্দু-মুসলিম সিপাহীরা অসন্তুষ্ট হয় । 
 
চতুর্থত । এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে অকস্মাৎ ‘এনফিল্ড রাইফেল’ -  এর নতুন টোটা বা গুলি বারুদের স্তুপে অগ্নিসঞ্চার করে । এই নতুন ধরনের বন্দুক কোম্পানির সিপাহীদের মধ্যে প্রথম চালু করেন । এই বন্দুকের গুলি ছোড়বার সময় সিপাহীদের দাঁত দিয়ে গুলি বা টোটার আচ্ছাদন ছিড়ে বন্দুকে ভরতে হবে । আচ্ছাদনটিকে নরম  রাখার জন্য তা গরু বা শূয়ােরের চবিতে ভেজানাে থাকত । এই দুটি প্রাণীর মাংস ছিল হিন্দু -মুসলিমদের নিষিদ্ধ । এর ফলে সিপাহীদের মধ্যে তীব্র অসন্তোষের সৃষ্টি হয় । একজন ইংরেজ পদস্থ কর্মচারী সি . বল . টোটার বিষয়টিকে বিদ্রোহের আসল কারণ হিসাবে মেনে নেননি । তার মতে এই চর্বি মাখানাে টোটা বিদ্রোহীরা ইংরেজদের বিরুদ্ধে যথেচ্ছভাবে ব্যবহার করেছিল । ইংরেজদের কেউ কেউ বলেছেন , এনফিল্ড রাইফেলের নতুন টোটা ব্যবহারে যদি সিপাহীদের ধর্মই নষ্ট হবে তবে তারা ইংরেজদের বিরুদ্ধেই বা সেগুলির সাহায্য নেবে কেন । কিন্তু ভারতবর্ষ যখন সাম্রাজ্যবাদী অত্যাচারী শাসক বনাম নির্যাতিত শৃঙ্খলিত শাসিতের মধ্যে একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছিল তখন শাসিতের পক্ষে এত বাদবিচার করা সম্ভব হয়নি । 


তাছাড়া কোনাে ইংরেজ পদাধিকারীই একটি বিষয় অস্বীকার করেননি যে , এনফিল্ড রাইফেলের গুলি ছোড়ার সময় সিপাহীদের দাঁত দিয়ে টোটার আচ্ছাদন ছিড়তে হতাে । তাছাড়া প্রাপ্ত বিবিন্ন তথ্যের ভিত্তিতে নিঃসন্দেহে বলা যায় যে, ভারতীয়দের কাছে ধর্মীয় কারণ গ্রহণযােগ্য নয় এমন কিছু জিনিস দিয়ে ওই টোটা তৈরি হতাে । 
 
সুতরাং এনফিল্ড রাইফেল যে বারতীয় সিপাহীদের ধর্মবিশ্বাসকে আঘাত করেছিল একথা নিঃসন্দেহে বলা যায় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন