অসহযােগ আন্দোলন ব্যর্থতার কারণ আলােচনা করাে ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর অসহযােগ আন্দোলন ব্যর্থতার কারণ আলােচনা করাে asohoyog andolon barthotar karon alochona koro


উত্তর : অসহযােগ আন্দোলনের ব্যর্থতার পশ্চাতে নানা কারণের উল্লেখ করা যায় । 

( ১ ) গান্ধীজির একক নেতৃত্ব : এই আন্দোলন ছিল ব্যক্তিকেন্দ্রিক গান্ধীজি ছিলেন এই আন্দোলনের অবিসংবাদী নেতা এবং সেটাই ছিল আন্দোলনের প্রধান ত্রুটি । তার আকর্ষণীয় জনশক্তি ছিল ঠিকই , কিন্তু তার প্রতিটি সিদ্ধান্তই যে নির্ভুল হবে তা নিশ্চয় সঠিক নয় । 

( ২ ) খিলাফৎ আন্দোলনের সঙ্গে সংযুক্তি : খিলাফৎ আন্দোলনের সঙ্গে এর সংযুক্তি এই আন্দোলনের ব্যর্থতার অন্যতম কারণ । 

( ৩ ) মধ্যবিত্ত শ্রেণির সমর্থনহীনতা : বি.এন. পাণ্ডে বলেন যে , সামগ্রিকভাবে মধ্যবিত্ত শ্রেণির পূর্ণ সমর্থন না পাওয়ার ফলে এই আন্দোলন ব্যর্থ হয় । 

( ৪ ) বিভিন্ন মানসিকতার মানুষ : বিশাল ভারত জুড়ে বিভিন্ন মানসিকতার লােক নিয়ে সম্পূর্ণ অহিংস পথে গণমুখী আন্দোলন পরিচালনা করা সত্যই অসাধ্য ছিল । 

( ৫ ) সরকারি দমন নীতি : লর্ড রিডিং অনুসৃত দমননীতি এবং অধিকাংশ নেতৃবৃন্দের গ্রেপ্তারের ফলে জনসাধারণ দিশেহারা হয়ে পড়ে । রিডিং অনুসৃত কূটনীতি আন্দোলনকে যথেষ্ট দুর্বল করে দেয় । 

( ৬ ) বিভিন্ন স্বার্থ : বহু শ্রেণিতে বিভক্ত ভারতীয় সমাজের বিভিন্ন মানুষ বিভিন্ন উদ্দেশ্য নিয়ে এই আন্দোলনে যােগ দেয় । শ্রমিক - কৃষকদের আসল অভিযােগ ছিল জমিদার , মহাজন , ও মালিক শ্রেণির বিরুদ্ধে — ইংরেজ সরকারের বিরুদ্ধে নয় ।  বণিক শ্রেণির লক্ষ্য ছিল মুনাফা অর্জন —স্বরাজ লাভ নয় । 

পরিশেষে বলা যায় এই আন্দোলন যে সব লক্ষ্য নিয়ে শুরু হয়েছিল সেই লক্ষ্যগুলি পূরণ করতে পারেনি কারণ ১৯২২ খ্রিঃ চৌরিচৌরা ঘটনার পর গান্ধীজি এই আন্দোলন প্রতাহার করেন । এবং এই আন্দোলন ব্যর্থতায় পরিগণিত হয় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন