পারসিক ও গ্রীক আক্রমণ অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

Clg history questions answers কলেজ ইতিহাস পারসিক ও গ্রীক আক্রমণ অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর parsik o grik akromon


প্রশ্ন । ভারতের ইতিহাসে পারসিক আক্রমণের গুরুত্ব কি ? 


উত্তর : ভারতের ইতিহাসে পারসিক অভিযানের বিশেষ রাজনৈতিক গুরুত্ব না থাকলেও এর সাংস্কৃতিক ফলাফল যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল । পারসিকরা ভারতে আরমীয় ভাষার প্রচলন করে । যার থেকে পরে খরােষ্ঠি লিপির উদ্ভব হয় । ‘ভেডরিক’ ‘সিলেকথ’ নামক পারসিক মুদ্রা ভারতীয় মুদ্রা ব্যবস্থাকে প্রভাবিত করে । কেউ কেউ মনে করেন যে পাটলিপুত্রের চন্দ্রগুপ্তের রাজপ্রাসাদ, সারনাথের স্তম্ভ এবং স্তম্ভের শীর্ষদেশের সিংহমূর্তি এবং অশােকের শিলালিপির ওপর পারসিক প্রভাব রয়েছে । মৌর্য রাজসভার আদব - কায়দার মধ্যেও অনেকে পারসিক প্রভাব লক্ষ্য করেছেন । পারস্যের মাধ্যমে ভারতের সঙ্গে গ্রীসের যােগাযােগ স্থাপিত হওয়ার ফল স্বরুপ ভারত সম্পর্কে গ্রীকদের উৎসাহ জাগ্রত হয় । 


প্রশ্ন । যে পারসিক সম্রাট ভারতের অংশ বিশেষ জয় করেন তার নাম কি ? তিনি ভারতের কোন্ কোন্ অঞল জয় করেন এবং অঞ্চলগুলাে কি ভাবে শাসিত হত ? 

উত্তর : ৫৫০ থেকে ৫৩০ খ্রিষ্টাব্দের মধ্যে পারস্যের অ্যাকামেনীয় বংশীয় সম্রাট কাইরাস ভারতে প্রবেশ করে কাবুল ও সিন্ধুনদীর মধ্যবর্তী অঞ্চল অধিকার করেন । পরে সম্রাট দারায়ুস আবার ভারত অভিযান শুরু করেন । নকস -ই -রুস্তম ও পার্সিপােলিস শিলালিপি থেকে জানা যায় গান্ধার , সিন্ধু উপত্যকা ও পাঞ্জাব দারায়ুসের সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল । ‘ক্ষত্রপ’ অর্থাৎ ক্ষত্ৰপ নামে পরিচিত কর্মচারীদের সাহায্যে এই সব অঞল শাসিত হত । 


প্রশ্ন । আলেকজান্ডারের ভারত আক্রমণের বিবরণ জানার জন্য কি কি ঐতিহাসিক উপাদান পাওয়া যায় ?

উত্তর : প্লুটার্ক , জাস্টিন , অ্যারিয়ান , ডায়ােডােরাস প্রমুখ ঐতিহাসিকের রচনা থেকে আলেকজান্ডারের ভারত আক্রমণের বিবরণ পাওয়া যায় । 


প্রশ্ন । আলেকজান্ডারের ভারত আক্রমণের সময় উত্তর - পশ্চিম ভারতের অবস্থা কিরুপ ছিল ? 

উত্তর : ম্যাসিডনরাজ আলেকজান্ডার পারসিক আক্রমণের প্রায় দুই শতাব্দী পরে খ্রিষ্টপূর্ব চতুর্থ শতকের শেষের দিকে ভারত আক্রমণ করেন । এই সময়ে সিন্ধুনদ যদিও সরকারীভাবে পারস্য সাম্রাজ্যের সীমানা রূপে স্বীকৃত ছিল কিন্তু পাঞ্জাবের কোথাও পারসিক শাসনের অস্তিত্ব ছিল না । গ্রীক লেখকদের বিবরণ অনুযায়ী পাঞ্জাব ও সিন্ধু প্রদেশ সহ উত্তর - পশ্চিম ভারত সেই সময় ক্ষুদ্র ক্ষুদ্র অনেক রাজ্যে বিভক্ত ছিল । এদের মধ্যে কতকগুলাে ছিল রাজতান্ত্রিক এবং কতকগুলাে গণতান্ত্রিক বা অভিজাতগণ কর্তৃক শাসিত রাজ্য । গণতান্ত্রিক রাজ্যগুলাের মধ্যে অশ্বকরাজ্য রাজ্য , অশ্বকায়ণ , শিবি , নাইসা , ( নিশা ) রাজ্য বিশেষ উল্লেখযােগ্য । রাজতান্ত্রিক রাজ্যগুলাের মধ্যে তক্ষশীলা , অভিসার , সৌভুতি পৌরব , মল্ল , মৌসিকেনস ( মুষিক ) প্রভৃতি বিশেষ উল্লেখযোগ্য ।


প্রশ্ন । কোন সময় আলেকজান্ডার ভারতে প্রবেশ করেন ? ভারত অভিযানে তার সাফল্যের কারণ কি ? 

উত্তর : খ্রিষ্টপূর্ব ৩২৭ অব্দে আলেকজান্ডার ভারত আক্রমণ করেন । উত্তর - পশ্চিম ভারতের রাজন্যবর্গের অনৈক্য এবং গ্রীকদের উন্নততর সামরিক দক্ষতাই ছিল আলেকজান্ডারের সাফল্যের প্রধান কারণ । 

প্রশ্ন । আলেকজান্ডারের ভারত আক্রমণের ফলাফল কি ?

উত্তর : আলেকজান্ডারের ভারত আক্রমণের ফলে প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে বানিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক ঘনিষ্ঠ হয়ে ওঠে । ব্যাকট্রিয়া ও ভারতের উত্তর -পশ্চিম সীমান্তে অবস্থিত গ্রীক উপনিবেশগুলাে এই কার্যে বিশেষ সহায়তা করে । ভারতের জ্যোতির্বিদ্যা , গান্ধারশিল্প , মহাযান বৌদ্ধধর্মে পৌত্তলিকতা , মুদ্রা ব্যবস্থা প্রভৃতির ক্ষেত্রে এই প্রভাব বিশেষ ভাবে লক্ষ্য করা যায় । অপরদিকে গ্রীসের ধর্ম ও দর্শনের ওপরও ভারতীয় প্রভাব লক্ষ্য করা যায় । 


প্রশ্ন । আলেকজান্ডারের ভারত আক্রমণের সময় মগধের সিংহাসনে কে ছিলেন ? তিনি কেন এবং কি ভাবে সিংহাসনচ্যুত হন ?

উত্তর : আলেকজান্ডারের ভারত আক্রমনের সময় মগধের সিংহাসনে ছিলেন নন্দবংশের শেষ রাজা ধননন্দ । তিনি ছিলেন অত্যাচারী রাজা । আনুমানিক ৩২৪ খ্রিষ্টপূর্বাব্দে চন্দ্রগুপ্ত মৌর্য ব্রাত্মণ পন্ডিত চাণক্য বা কৌটিল্যের সাহায্যে ধননন্দকে সিংহাসনচ্যুত করেন । 


প্রশ্ন । কবে এবং কোথায় আলেকজান্ডার মারা যান ?

উত্তর : ভারত থেকে গ্রীসদেশে প্রত্যাবর্তন করার সময় ৩২৩ খ্রিষ্টপূর্বাব্দে ব্যাবিলন নগরীতে আলেকজান্ডার মারা যান । 


প্রশ্ন । আলেজান্ডারের ভারত আক্রমণের প্রত্যক্ষ ফল কি ? 

উত্তর : আপাতদৃষ্টিতে আলেকজান্ডারের ভারত আক্রামণ কোন স্থায়ী প্রভাব রেখে যেতে পারেননি । ঐতিহাসিক ভিনসেন্ট স্মিসের মতে আলেকজান্ডার সুপরিকল্পিত ভাবে স্থায়ী বিজয়ের জন্য ভারত অভিযান করেছিলেন । কিন্তু প্রকৃতপক্ষে এই আক্রমণ স্থায়ী প্রভাব বিস্তার করতে ব্যর্থ হয়েছিল । যুদ্ধের ভয়াবহতা ছাড়া এই আক্রমণ ভারতের ওপর কোন চিহ্নই রেখে যেতে পারেনি । সমকালীন ভারতীয় জীবনযাত্রায় বা যুদ্ধনীতিতে এই অভিযানের কোন প্রভাব পরিলক্ষিত হয় নি । তবে উত্তর - পশ্চিম সীমান্তে গ্রীক উপনিবেশ স্থাপন ও এই নগরের পতন এই আক্রমণের ফলেই ঘটেছিল ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন