স্বদেশি আন্দোলনের ফলাফল ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর স্বদেশি আন্দোলনের ফলাফল swadeshi andoloner pholaphol


উত্তর : ভারতের রাজনৈতিক জীবনে স্বদেশি আন্দোলনের অবদান অপরিসীম । গান্ধীজির মতে বঙ্গভঙ্গের পরই ভারতের প্রকৃত জাগরণ শুরু হয় । 

প্রথমত । ভারতের রাজনৈতিক চেতনার উন্মেষের অগ্রদূত ছিল স্বদেশি আন্দোলন । স্বদেশি আন্দোলন জাতীয় জীবনে নতুন প্রাণের সঞ্চার করেছিল । 

দ্বিতীয়ত । পরবর্তীকালে বৃহত্তর গণআন্দোলনগুলি স্বদেশি আন্দোলন দ্বারা প্রভাবিত হয়েছিল । জাতীয় সংগ্রামে কৃষক ও শ্রমিকশ্রেণিকে যুক্ত করার গুরুতব উপলব্ধ হয়েছিল । 

তৃতীয়ত । উইল জুরান্ট স্বীকার করেছেন যে, ‘স্বদেশি আন্দোলন থেকেই ভারতের বিপ্লবী জাগরণ শুরু হয়েছে’ । গােখলও বলেছেন , ‘স্বদেশি আন্দোলন থেকেই ভারতের বিপ্লবী জাগরণ শুরু হয়েছিল । 

চতুর্থত । বাঙালির জীবন ও মননের নানা ক্ষেত্রে স্বদেশি আন্দোলনের প্রভাব লক্ষ্য করা যায় । কাব্য , সাহিত্য ও সংগীতের ক্ষেত্রে স্বদেশি যুগ স্থায়ী কীর্তি রেখে গেছে । এযুগে রচিত হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর , সত্যেন্দ্রনাথ দত্ত, রজনীকান্ত সেন , দ্বিজেন্দ্রলাল রায় প্রমুখের অমর কাব্য , সাহিত্য ও নাটক । 

পঞ্চমত । স্বদেশিকতা বৃদ্ধির জন্য অবনীন্দ্রনাথ ঠাকুর ভারতীয় শিল্পকলাকে বিদেশি প্রভাবমুক্ত করে নবৃজীবন দান করেছেন । এই কারণে ১৯০৫ খ্রিঃ ‘বাংলার সুবর্ণ যুগের প্রবাহ’ বলে অভিহিত করা হয় । 

ষষ্ঠত । স্বদেশি আন্দোলনের ফলে বাংলা তথা ভারতের ঐতিহ্যশালী কুটিরশিল্প ও হস্তশিল্পের পুনরুজ্জীবন ঘটে । স্বদেশি উদ্যোগে বস্ত্রশিল্প , চামড়া শিল্প , মৃৎ শিল্প এছাড়া দেশলাই , সাবান , কালি ইত্যাদি ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে নতুন গতিবেগ আসে । স্বদেশি ব্যাংক , বিমা, জাহাজ পরিবহন ইত্যাদির প্রতিষ্ঠা স্বনির্ভর অর্থনীতি গড়ে তােলার সম্ভাবনা সৃষ্টি করে ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন