রাওলাট আইন কী ? রাওলাট সত্যাগ্রহের বিবরণ দাও ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর রাওলাট আইন কী রাওলাট সত্যাগ্রহের বিবরণ দাও raolat ain ki raolat sotyagroher biboron dao


উত্তর : প্রথম বিশ্বযুদ্ধের শেষ দিকে ভারতের রাজনীতিতে চরমপন্থীদের কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠিত হয় । আন্তর্জাতিক ঘটনাবলি ভারতীয় যুবসমাজের ওপর গভীর প্রভাব ফেলে । বিশ্বের অন্যান্য দেশের পরাধীন মানুষের সশস্ত্র আন্দোলনের দৃষ্টান্তে ভারতবাসী নতুন প্রেরণা পান । সক্রিয় আন্দোলনের মাধ্যমে ব্রিটিশ শাসন অবসানের দাবি জোরালাে হয় । ব্রিটিশ সরকার দমনমূলক নীতি দ্বারা এই আন্দোলন দমন করতে তৎপর হয় । সেই তৎপরতা বিষয়ম ফল হল রাওলাট আইনের অবতারণা । 


রাওলাট আইন : ব্রিটিশ সরকার এদেশে বৈপ্লবিক আন্দোলনের দমনের জন্য একটি কমিটি গঠন করেন । এই কমিটি গঠিত হয় ডিসেম্বর ( ১৯১৭ খ্রিঃ ) বিচারপতি রাওলাট এই কমিটির সভাপতি হন সদস্য ছিলেন পাঁচজন । এটি সিজিশন কমিটি বা রাওলাট কমিটি নামে পরিচিত । এই কমিটি এই আইন জারি করে ১৯১৯ খ্রিঃ । এই আইনে বলা হয়— ( ১ ) যে কোনাে ব্যক্তিকে বিনা প্ররােচনায় গ্রেফতার করা হবে (২ ) বিনা বিচারে আটক করা হবে ( ৩ ) সংবাদপত্রের নিয়ন্ত্রণ করা হয় ( ৪) জুরি ছাড়াই গােপন আদালতে বিচার করা হবে । ( ৫ ) সন্দেহভাজন ব্যক্তির কাছ থেকে জামানাত আদায় । 

রাওলাট সত্যাগ্রহ : দেশপ্রেমিক প্রতিটি ভারতবাসী এই কুখ্যাত আইনের বিরুদ্ধে যে আন্দোলন শুরু করেন তা রাওলাট সত্যাগ্রহ নামে পরিচিত । এই আন্দোলনের নেতৃত্ব দেন মহাত্মা গান্ধি । গান্ধীজি এই রাওলাট আইনকে ব্রিটিশের ‘দমনমূলকতার প্রকাশ্য দৃষ্টান্ত’ বলে নিন্দা করেন । 

তিনি আন্দোলনের প্রস্তুতি হিসাবে ‘সত্যাগ্রহ সভা’ গঠন করেন । দেশব্যাপী শুদ্ধ হয় সত্যাগ্রহ আন্দোলন । এই আইনের প্রতিবাদে সাধারণ ধর্মঘটের ডাক দেন তার আহ্বানে সাড়া দিয়ে দেশবাসী স্বতঃস্ফূর্তহরতাল পালন করেন ( ৬ এপ্রিল ১৯১৯ খ্রিঃ ) সত্যাগ্রহীদের সাথে পুলিশের সংঘর্ষ হয় । দিল্লি ও পাঞ্জাবে সংঘর্ষ প্রবল আকার ধারণ করে । এই আন্দোলন গান্ধীজিকে জাতীয় রাজনীতির শীর্ষস্থানে প্রতিষ্ঠা করে । নিউ ইন্ডিয়া , ট্রিবিউন প্রভৃতি পত্রিকা তীক্ষ ভাষায় এই অন্যায় আইনের বিরােধিতা করে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন