খলজি বিপ্লবের গুরুত্ব বা তাৎপর্য আলােচনা করাে ।

অনাস পাস ইতিহাস honours pass general history questions answers প্রশ্নোত্তর খলজি বিপ্লবের গুরুত্ব বা তাৎপর্য আলােচনা করাে kholji biplober gurutto ba tatporjo alochona koro


উত্তর : গিয়াসউদ্দিন বলবন অনেক জাঁকজমক করে ,অনেক রক্তক্ষয় করে এবং অনেক সর্তকতা অবলম্বন করে দিল্লিতে সুলতানী বংশের ভিত মজবুত করেন । আশা করা গিয়েছিল , তার প্রতিষ্ঠিত বংশের রাজত্ব দীর্ঘস্থায়ী হবে কিন্তু তার মৃত্যুর তিন বছর পরেই তার সকল আশা আকাঙ্খা ব্যর্থ হয় । বলবনের পুত্র কায়ুমাসকে হত্যা করে উত্তর পশ্চিম প্রদেশের শাসনকর্তা জালালউদ্দিন খলজি দিল্লির সুলতানী দখল করেন । এর ফলে দিল্লিতে খলজি বংশের রাজত্বের সূত্রপাত হয় । ইতিহাসে এই ঘটনা “Khalji Revolution” বা ‘খলজি বিপ্লব’  নামে খ্যাত । এই বিপ্লবের গুরুত্বগুলি হল – 

 

প্রথমত : খলজি বিপ্লবের তাৎপর্য ব্যাখ্যা করতে গেলে প্রথমেই মনে আসে যে, এই বিপ্লবের ফলে সুলতানী রাষ্ট্র তার তুর্কি জাতীয় অহমিকা পরিত্যাগ করতে ব্যর্থ হয় এবং ভারতীয় রাষ্ট্রে চরিত্র এর মধ্যে ধীরে ধীরে ফুটে ওঠে । 


দ্বিতীয়ত : এই বিপ্লবের ফলে সুলতানী সাম্রাজ্যে তুর্কি দাসদের যে একচেটিয়া অধিকার ছিল এবং তারাই ছিল সবচেয়ে সুবিধাভােগী শ্রেণি - এই ধারণারও অবসান ঘটে । 
 

তৃতীয়ত : সুলতানী সাম্রাজ্যে অ - মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ হয়েও রাষ্ট্র শাসনের ক্ষেত্রে স্থান পেত না । এমনকি ভারতীয় মুসলমানদের দায়িত্বপূর্ণ পদে নিযুক্ত করা হতাে না । খলজিদের আগমনের ফলে বিশেষ করে আলাউদ্দিনের রাষ্ট্রশাসননীতির ফলে তারাও উচ্চপদে নিযুক্ত হওয়ার সুযােগ পায় । আলাউদ্দিন কর্মচারী নিয়ােগের সময় , জাতিগত ও বংশগত কৌলিন্যের বদলে ব্যক্তিগত গুণাবলীকে প্রাধান্য দেন । আলাউদ্দিন সুলতানী সাম্রাজ্যকে অর্থনৈতিক সমৃদ্ধি দান করেন ও একটি স্থায়ী সৈন্যবাহিনী গঠন করেন । এই বাহিনীতে বিশেষ কোনাে গােষ্ঠীর একচেটিয়া কোনাে অধিকার ছিল না । 


চতুর্থত : আলাউদ্দিনের রাজস্বনীতি ও বাজারদর নিয়ন্ত্রণ নীতি সুলতানী সাম্রাজ্যকে যে অর্থনৈতিক স্থিতিশীলতা দান করে তার ভিত্তিতেই সর্বপ্রথম সুলতানীর ক্ষমতাকে গােষ্ঠীতন্ত্রের উর্ধে স্থাপন করা সম্ভব হয় । প্রাক্‌ আলাউদ্দিন যুগের শাসনব্যবস্থার সঙ্গে খলজি শাসন ব্যবস্থার এটাই ছিল প্রধান পার্থক্য বা খলজি বিপ্লবকে রাষ্ট্র গঠনের একটা নতুন পদক্ষেপ হিসাবে চিহ্নিত করে । 


পঞ্চমত : খলজি বিপ্লব প্রমাণ করে যে, রাষ্ট্রীয় ক্ষমতা বিশেষ কোনাে একচেটিয়া নয় , সামরিক শক্তির সাহায্যেই খলজিরা ক্ষমতা হস্তগত করেন এবং সামরিক শক্তির উপর নির্ভর করেই তারা ক্ষমতা বজায় রাখেন । এই ক্ষমতাকে বজায় রাখার জন্য তারা কোনাে বিশেষ গােষ্ঠীকে সুবিধা দেয়নি , এমনকি উলেমাদেরও বিশেষ মর্যাদা দিতে প্রস্তুত ছিলেন না । কারণ ,তারা জানতেন রাষ্ট্র শাসনের ক্ষেত্রে উলেমাদের সমর্থন অপরিহার্য নয় । 
 
অতএব খলজি বিপ্লবের প্রধান তাৎপর্যের অন্যতম সাম্রাজ্যবাদ, যা পূর্বর্তন আমলে লক্ষ্য করা যায়নি । 
 

ডঃ আর.পি.ত্রিপাঠী এর মতে , দিল্লীর সুলতানীকে ঘিরে যে আনুগত্যের বাতাবরণ সৃষ্টি হয়েছিল , খলজি বিপ্লব তার অবসান ঘটায় । খলজিরা যদি বংশগত মর্যাদা ও আনুগত্যের প্রতি আঘাত না হানতাে , তাহলে উলেমারা শক্তিশালী হয়ে সামরিক স্বৈরতন্ত্রের উদ্ভবে বাধা দিতে সক্ষম হতাে । খলজি বিপ্লবের ফলে সরকারের অসামরিক কার্যাবলী সীমিত হয়ে পড়ে এবং সামরিক দিকের ওপর জোর দেওয়ায় দিল্লির সুলতানী রাজত্বের স্থায়িত্বের বুনিয়াদ দুর্বল হয় । ডঃ ত্রিপাঠি খলজি বিপ্লবকে অভিনন্দন জানাননি ।  তিনি মনে করেন , এই বিপ্লবের ফলে সুলতানী  সাম্রাজ্যের ক্ষতি হয়েছিল । 


 

অপরদিকে , ডঃ কে.এস.লাল তার ‘হিস্ট্রি অফ খলজি’ নামক গ্রন্থে উল্লেখ করেছেন যে, খলজি বিপ্লব একটি গুরুত্বপূর্ণ ঘটনা । যার তাৎপর্যগুলি সুদূরপ্রসারী । এই বিপ্লবের ফলে দিল্লির সিংহাসনে শুধুমাত্র একটা নতুন রাজবংশ স্থাপন হয়নি, নিরবিচ্ছিন্নভাবে রাজ্যজয়ের ইতিহাস শুরু হয় । খলজি বিপ্লব হল , মূলত ভারতীয় মুসলমানদের তুর্কি আধিপত্যের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ ।

 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন