অসহযােগ আন্দোলনের কারণ ও প্রধান কর্মসূচি আলােচনা করাে । কেন এই অন্দোলন প্রত্যাহার করা হয় ?

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর অসহযােগ আন্দোলনের কারণ ও প্রধান কর্মসূচি আলােচনা করাে কেন এই অন্দোলন প্রত্যাহার করা হয় asohoyog andoloner karon o prodhan kormosuchi andolon koro keno


উত্তর : ১৯২০ খ্রিঃ ভারতের জাতীয়তাবাদী আন্দোলন এক নতুন যুগে প্রবেশ করে । এর আগে ভারতবাসীর আন্দোলনগুলি ছােট ছােট বৃত্তের মধ্যেই আবদ্ধ ছিল । এখন গান্ধীজির নেতৃত্বে জাতীয় আন্দোলন সাধারণ মানুষের মধ্যে উন্মদনার সৃষ্টি করে । 


পটভূমি : ১৯২০-২২ খ্রিঃ ভারতের জাতীয় রাজনীতি এক নতুন যুগে প্রবেশ করে । এই আন্দোলনের পিছনে প্রধান কারণ হল ( ১ ) সরকারের সাথে সর্বপ্রকার অসহযােগিতার মাধ্যমে চাপ সৃষ্টি করে স্বাধিকার অর্জন করাই ছিল এই আন্দোলনের উদ্দেশ্য । ( ২ ) ভারতের সর্বস্তরের মানুষ সরকারের উপর ক্ষুব্ধ ছিল । খলিফার প্রতি অন্যায় আচরণের জন্য মুসলমানরা ক্ষুব্ধ ছিল ( ৩ ) খিলাফৎ আন্দোলনের সাথে যুক্ত হয়ে গান্ধীজি মুসলমানদের আন্তরিক আস্থা অর্জন করেছিলেন । ( ৪ ) ১৯২০ খ্রিঃ ১ আগস্ট আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক অসহযােগ আন্দোলনের পরিকল্পনা করেন । ( ৫ ) জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের প্রতিবাদে জানানােও ছিল অসহযােগ আন্দোলনের অন্যতম উদ্দেশ্য । ( ৬ ) কলিকাতা জাতীয় কংগ্রেসের বিশেষ অধিবেশনে অসহযােগ আন্দোলনের ( সেপ্টেম্বর ১৯২০ ) প্রস্তাব গৃহীত হয় । (৭ ) নাগপুরে অনুষ্ঠিত বার্ষিক অধিবেশনে এই আন্দোলন সর্বসম্মত রূপ পায় । 
কর্মসূচি : অসহযােগ আন্দোলনের তিনটি প্রধান কর্মসূচি ছাড়াও আরও কিছু কর্মসূচি ছিল যথা — 

( ক ) সমস্ত রাজকীয় খেতাব বর্জন ।

( খ ) সরকারি পদ বর্জন ।

( গ ) স্বশাসিত সংস্থা থেকে পদত্যাগ । 

( ঘ ) সরকারি অনুষ্ঠান বর্জন ।

( ঙ ) সরকারি স্কুল কলেজ বর্জন । 

( চ ) সরকারি আইনসভা , দ্রব্য বর্জন । 

( ছ ) আদালত বয়কট । 


আন্দোলন প্রত্যাহারের কারণ : ১৯২১ খ্রিঃ শেষ দিকে কংগ্রেস ব্যক্তিগত ও গণআইন অমান্য আন্দোলন সিদ্ধান্ত নেয় কিন্তু এই আদোলন শুরু হবার মুহুর্তে উত্তরপ্রদেশের গােরক্ষপুর জেলার চৌরিচৌরা গ্রামে পুলিশ একটি শােভাযাত্রার উপর গুলিবর্ষণ করে ( ৫ ফেব্রুয়ারি , ১৯২২ ) উত্তেজিত জনতা পুলিশকে ঘিরে ধরে এবং ফাঁড়িতে আগুন জ্বালিয়ে দেয় । এতে ২২ জন পুলিশ প্রাণ হারায় । এই ঘটনা ‘চৌরিচৌরার ঘটনা’ নামে পরিচিত । 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন