সাইমন কমিশন সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর সাইমন কমিশন সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে saimon comishon somporke songkhipto alochona koro


উত্তর : চিত্তরঞ্জন দাশের আকস্মিক প্রয়াণ ( ১৯২৫ ) এবং রাজনীতি থেকে গান্ধীজির স্বেচ্ছাবসর জাতীয় নেতৃত্বে শূন্যতা সৃষ্টি করে । এই পরিস্থিতিতে সাইমন কমিশন গঠনকে কেন্দ্র করে ভারতের জাতীয় রাজনীতিতে একটা নতুন উন্মাদনা সৃষ্টি হয় । 

সাইমন কমিশন গঠনের কারণ : ১৯১৯ খ্রি মন্টেগু চেমসফোর্ড শাসন সংস্কারের একটি ধারায় বলা হয়েছিল যে , এই আইনের কার্যকারিতা সম্বন্ধে অনুসন্ধানের জন্য দশ বছর পর একটি রাজকীয় কমিশন নিযুক্ত হবে । সেই অনুসারে ১৯২৯ সালে কমিশন গঠন করে ভারতীয় পরিস্থিতি পর্যালােচনা করার কথা , কিন্তু এর দুবছর পূর্বেই ভারতীয় পরিস্থিতি পর্যালােচনার জন্য এই কমিশন গঠিত হয় । 
ভারতীয় প্রতিক্রিয়া : সাইমন কমিশনে যে কজন সদস্য ছিলেন তার মধ্যে ভারতীয় কোনাে সদস্য ছিলেন না । এর ফলে ভারতীয়রা এটিকে জাতীয় অমর্যাদা বলে নিন্দা করেন । জাতীয় কংগ্রেস সাইমন কমিশনের সাথে অসহযােগিতার নীতি গ্রহণ করে । ১৯২৮ সালের ৩ ফেব্রুয়ারি কমিশন বােম্বাই শহরে পদার্পণ করলে ভারতের সর্বত্র স্বতঃস্ফূর্ত হরতাল , বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় । হাজার হাজার মানুষ ‘Go Back Simon’ বা ‘সাইমন ফিরে যাও’ লেখা ধ্বনিতে সারা দেশ প্রতিবাদে মুখর হয়ে ওঠে । এমনকি কালাে পতাকা নিয়ে বিক্ষোভ মিছিলে জনগণ সাইমন কমিশনকে ধিক্কার জানাতে থাকে । লাহােরে বিক্ষোভ মিছিল পরিচালনা করতে গিয়ে ১৯২৮ সালের ৩০ অক্টোবর শ্রদ্ধেয় ও বৃদ্ধ জননেতা লালা লাজপৎ রায় পুলিশের হাতে নির্মমভাবে প্রহৃত হন । তার বুকে প্রচণ্ড আঘাত লাগে এবং এর ফলে ১৭ নভেম্বর তার মৃত্যু হয় । 
 
তাৎপর্য : হতাশাগ্রস্ত জাতীয় জীবনের এক অন্ধকারময় দিনে সাইমন কমিশন বিরােধী আন্দোলন জাতীয় জীবনে এক প্রবল প্রাণ চাঞ্চল্যের সৃষ্টি করে । কেবলমাত্র জাতীয় কংগ্রেসই নয় — ভারতের সকল রাজনৈতিক দল এবং শ্রমিক- কৃষক ছাত্র-যুব ও জাতি -ধর্ম নির্বিশেষে সাধারণ মানুষের অংশগ্রহণে এই আন্দোলন এক ভয়ঙ্কর রূপ ধারণ করে । 

বলা বাহুল্য তখন জাতীয় জীবনে যে গণ -উদ্দীপনা ও ব্রিটিশ বিরােধী উন্মাদনার সৃষ্টি হয়েছিল , জাতীয় নেতৃবৃন্দ তার সুযােগ গ্রহণে ব্যর্থ হন । সুভাষচন্দ্র বসুর মতে ১৯২৮ সালেই ছিল একটি ব্যাপক গণ -আন্দোলন শুরু করার উপযুক্ত সময় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন