লাহাের কংগ্রেস ( ১৯২৩ ) গুরুত্ব আলােচনা করাে ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর লাহাের কংগ্রেস ১৯২৩ গুরুত্ব আলােচনা করাে lahor congress ১৯২৩ gurutto alochona koro


উত্তর : জাতীয় জীবনের এই ক্রান্তিলগ্নে ১৯২৯ খ্রিঃ ২৯ ডিসেম্বর ১৫ হাজার কংগ্রেস কর্মীর উপস্থিতিতে তরুণ কংগ্রেস নেতা জওহরলাল নেহরুর সভাপতিত্বে লাহােরে জাতীয় কংগ্রেসের জাতীয় অধিবেশন বসে । নেহেরু রিপাের্ট কার্যকরী করার শেষ দিন ১৯২৯ খ্রিস্টাব্দের ৩১ ডিসেম্বর । সরকারি উদাসীনতায় জাতীয় জীবনে তীব্র ক্ষোভ ও হতাশা নেমে এল । জাতির সামনে তখন খােলা মাত্র একটি পথ – স্বাধীনতা ঘােষণা । ৩১ ডিসেম্বর মধ্য রাত্রির ঘন্টাধ্বনি যখন নববর্ষকে স্বাগত জানাচ্ছি তখন ভারতীয় জাতীয় কংগ্রেস সভাপতি জওহরলাল নেহেরু বিপুল হর্ষধ্বনির মধ্যে স্বাধীনতার প্রতীক ত্রিবর্ণরঞ্জিত পতাকা উত্তোলন করেন এবং ঘােষণা করেন জাতীয় আন্দোলনের লক্ষ্য হল পূর্ণস্বরাজ অর্থাৎ পূর্ণ স্বাধীনতা । 


২৬ জানুয়ারির শপথনামা : ১৯৩০ খ্রিস্টাব্দের ২ জানুয়ারি কংগ্রেসের নবগঠিত কার্যনির্বাহক সমিতির বৈঠকে স্থির হয় যে , যতদিন না জাতি  ‘পূর্ণ স্বাধীনতা’ অর্জন করে ততদিন প্রতি বছর ২৬ জানুয়ারি ‘স্বাধীনতা দিবস’ হিসাবে পালিত হবে ।গান্ধীজি ২৬ জানুয়ারি একটি শপথনামা রচনা করেন এবং ঠিক হয় এই শপথনামা ভারতের প্রতি গ্রাম , শহরে সভা সমিতিতে পঠিত হবে এই শপথনামায় বলা হয় যে 

( ১ ) স্বাধীনতা ভারতবাসীর জন্মগত অধিকার । 

( ২ ) এই অধিকার থেকে ভারতবাসীকে কেউ বঞ্চিত করতে পারবে না । 

( ৩ ) ইংরেজ শাসনে ভারতবাসীর অর্থনৈতিক , রাজনৈতিক , সাংস্কৃতিক , আত্মিক বিপর্য ঘটেছে । 

( ৪ ) এই সরকারের অবসান ঘটানাে ভারতবাসীর কর্তব্য ।

( ৫ ) অহিংস , অসহযােগ সত্যাগ্রহ আন্দোলনের মাধ্যমে এই শাসনের অবসান ঘটবে ভারতবাসী তা বিশ্বাস করত । পূর্ণ স্বাধীনতা না পাওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে । 

গুরুত্ব : ১৯৩০ খ্রিস্টাব্দে ২৬ জানুয়ারি সারাদেশে স্বাধীনতা পালিত হয় । সর্বত্র ত্রিবর্ণ রঞ্জিত পতাকা উত্তোলন করা হয় ও জনসাধারণ স্বাধীনতার শপথবাক্য পাঠ করে । পুলিশ অত্যাচার সত্ত্বেও জনসাধারণকে বিরত করা সম্ভব হয়নি । তারপর থেকে ১৯৪৭ খ্রিস্টাব্দে স্বাধীনতা অর্জন পর্যন্ত নানা প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে দেশবাসী ২৬ জানুয়ারি স্বাধীনতা দিবস যথােচিত মর্যাদা সহকারে পালন করে এসেছে । স্বাধীনতার সেই রক্তরাঙা দিনগুলিকে মনে করে ২৬ জানুয়ারিকে ভারতের সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্ররূপে ঘােষণা করা হয় । স্বাধীন ভারতে এই দিনটি প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হয় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন