‘সংবিধানের প্রস্তাবনা’ সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে ।

Clg history questions answers কলেজ প্রশ্নোত্তর সংবিধানের প্রস্তাবনা সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে songbidhaner prostabona somporke songkhipto alochona koro


উত্তর : সংবিধান বা অপর যে -কোনাে দলিলের ভূমিকাকে প্রস্তাবনা বলা হয় । প্রস্তাবনায় ভারতীয় সংবিধানের আদর্শ এবং লক্ষ্যগুলি সংক্ষেপে , অথচ স্পষ্ট ভাবে বর্ণনা করা হয়েছে । সংবিধানের ৩৯৫ টি ধারার মাধ্যমে ওইসব লক্ষ্যে পৌছবার পথ নির্দেশ বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হয়েছে । 

( ১ ) প্রস্তাবনার সূচনাতে ‘আমরা ভারতের জনগণ’ কথাটি ব্যবহৃত হয়েছে । এর দ্বারা ভারতীয় জনসাধারণের সার্বভৌমত্বের কথা ঘােষণা করা হয়েছে । 

( ২ ) প্রস্তাবনায় ভারতকে একটি সার্বভৌম সমাজতান্ত্রিক , ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্র বলে বর্ণিত । ১৯৭৬ খ্রিঃ সংবিধানের ৪২ তম সংশােধনীর মাধ্যমে ‘সমাজতান্ত্রিক’ এবং ‘ধর্মনিরপেক্ষ’ শব্দ দুটি যােগ দেওয়া হয় ।

( ৩ ) ‘সার্বভৌম’ কথাটির তাৎপর্য এই যে ভারত আভ্যন্তরীণ এবং পররাষ্ট্রীয় ব্যাপারে সম্পূর্ণ স্বাধীন । 

( ৪ ) ‘সমাজতান্ত্রিক’ শব্দটির দ্বারা ‘গণতান্ত্রিক সমাজতন্ত্র’ কথা বলা হয়েছে । 

( ৫ ) ‘ধর্মনিরপেক্ষ’ কথাটির দ্বারা ধর্মীয় ব্যাপারে কেউ অর্থাৎ রাষ্ট্র হস্তক্ষেপ করবে না । ধর্মীয় ব্যাপারে প্রত্যেকে সমান ।


( ৬ ) প্রস্তাবনায় ভারতীয় জনগণের সামাজিক , অর্থনৈতিক , এবং রাজনৈতিক ন্যায়বিচার সুপ্রতিষ্ঠা করবার কথা বলা আছে । ভারতে প্রচলিত জাতিভেদ এবং অস্পৃশ্যতা সামাজিক ন্যায়বিচারের পরিপন্থী । 

( ৭ ) অর্থনৈতিক ন্যায় বিচার বলতে সমপরিমাণ কাজের জন্য সমান মজুরি এবং জীবনধারণের উপযুক্ত মান বজায় রাখা বােঝায় । 

( ৮ ) রাজনৈতিক ন্যায়বিচার বলতে প্রত্যেক ভােটদাতার ভােটের সমমূল্য বােঝায় । প্রাপ্তবয়স্কের ভােটাধিকার দিয়ে ভারতের রাজনৈতিক ন্যায়বিচারকে সুপ্রতিষ্ঠা করা হয়েছে ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন